ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কুয়েত থেকে প্রায় ৯ লাখ ভারতীয় বিতাড়নের ঝুঁকিতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ১২:০১ এএম

কুয়েতের সংসদে একটি নতুন আইন প্রস্তাব করা হয়েছে, যা কাজের ক্ষেত্রে প্রবাসী শ্রমিক এবং কুয়েতের নাগরিকদের মধ্যে ভারসাম্য আনবে। অনুমোদিত হলে এই আইনের ফলে স্থানীয়দের দ্বারা প্রতিস্থাপিত হয়ে কয়েক লাখ বিদেশী কর্মী কাজ হারাতে পারেন।
প্রস্তাবটিতে জাতীয়তার সাথে আনুপাতিক সীমাবদ্ধতা অন্তর্ভুক্ত করা হয়েছে যাতে কুয়েতে কোন দেশের নাগরিকের সংখ্যা কুয়েতির সংখ্যার চেয়ে বেশি না হয়। যার ফলে আল-খালিজ অনলাইন অনুসারে, কুয়েত থেকে ৮ লাখ ৪৪ হাজার ভারতীয় এবং ৫ লাখ মিশরীয় বিতাড়িত হতে পারেন।
কুয়েতে বর্তমানে প্রক্রিয়াধীন কর্মীদের বাতিল করা বা বিদ্যমান কর্মীদের নবায়ন বন্ধের পাশাপাশি বিদেশিদের কাছ থেকে চাকরীর আবেদন জমা না নিতে বলা হয়েছে। এই আইন লঙ্ঘনের জন্য প্রস্তাবিত শাস্তি হল, সব্বোর্চ দশ বছরের কারাদন্ড অথবা, সর্বাধিক এক লাখ দিনার (৩ লাখ ২৩ হাজার ডলার) জরিমানা অথবা, উভয় দন্ড।
কুয়েতের নাগরিক কর্তৃপক্ষের গত বছরের পরিসংখ্যান অনুসারে, দেশটির জনসংখ্যা ৪৭ লাখ। এর মধ্যে ৩০ শতাংশ নাগরিক এবং ৭০ শতাংশ অভিবাসী। ইতিমধ্যে, কুয়েত এয়ারওয়েজ করোনাভাইরাস মহামারীজনিত কারণে সৃষ্ট উল্লেখযোগ্য অসুবিধার কারণে ১ হাজার ৫০০ জন প্রবাসী কর্মীকে চাকুরি থেকে অব্যাহতি দিচ্ছে। বৃহস্পতিবার কুয়েতের রাষ্ট্রীয় মালিকানাধীন বিমানসংস্থাটির টুইটারে এই ঘোষণা দেয়া হয়। সূত্র : মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Afzalur ৩০ মে, ২০২০, ৫:২০ এএম says : 0
All Muslim country should realize that India is not important for us but Muslim country is important for India
Total Reply(0)
Maksud Alom Sumon ৩০ মে, ২০২০, ১:০৮ এএম says : 0
ভারতের সবগুলো ফেরত পাঠানো উচিত
Total Reply(0)
Litan Zamadder Litan ৩০ মে, ২০২০, ১:০৯ এএম says : 0
নরেন্দ্র মোদি, তুমি ভুলে গেছো যে আগুনে চা গরম করে লোক মুখে হাঁসি ফোটানো যায়, কিন্তু লোকের ঘরে আগুন দিলে তার হৃদয় কাঁদে। তুমি এটাও ভুলে গেছো, হিংস্রতা কখনো উন্নতি ও সুভ বয়ে আনে না। আজ মুসলিমদের সাথে সাথে হিন্দু তথা সনাতন ধর্মাবলম্বিদেরও তুমি বিপদগামী করেছো। তোমার অনুপ্রেরনায় তারা ভুল পথ চিনে গেছে। পৃথিবীতো মানুষের জন্য। কোন নির্দিস্ট গোত্রের না। কত সহজ সরল সনাতনরা আজ উগ্র হয়ে গেছে। এই ভারত বর্ষইতো মুসলিম শাসকরা তৈরি করেছিলো। তাদের নামটাও ইতিহাস থেকে মুছতে তুমি ছাড়োনি। প্রতিটি প্রতিবেশী আজ বিব্রত। সেই রোসানল পৌছে গেছে পৃথিবীর অন্য প্রান্তেও।
Total Reply(0)
Engr Faruqe Hasan ৩০ মে, ২০২০, ১:০৯ এএম says : 0
ঝুঁকিতে প্রায় ৯ লাখ ভারতীয়: কুয়েতের সাংসদে একটি প্রস্তাবিত নতুন আইন উপস্থাপন করা হয়েছে, সূত্রঃ ইনকিলাব
Total Reply(0)
Jannatul Nayeem ৩০ মে, ২০২০, ১:১০ এএম says : 1
কুয়েতে বাংলাদেশী প্রবাসীর সংখ্যা কত? এবং এই বিতারনের ফলে কুয়েতে বসবাসরত বাংলাদেশীরা সমস্যা মুখোমুখি হবে কি?
Total Reply(0)
MD Tarek Hasan ৩০ মে, ২০২০, ১:১০ এএম says : 1
আর বাংলাদেশিদের কি খবর
Total Reply(0)
ইয়াসিন ৩০ মে, ২০২০, ৬:১৮ এএম says : 0
প্রত্যেকটা হিন্দুকে ফিরত পাঠানো উচিত।
Total Reply(0)
জোহেব শাহরিয়ার ৩০ মে, ২০২০, ১:৩০ পিএম says : 0
.........রা ভারতে মুসলিমদের উপর গণহত্যা চালিয়ে ভেবেছিলো পার পেয়ে যাবে। কিন্তু তারা হয়তো বা ভুলে গেছে যে,তারা যেই আরবের ভুখন্ডে কাজ করতে গেছে, যেটা বাংলাদেশ না, সেটা জাজিরাতুল আরবের পবিত্রভূমি।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন