ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

সোমবার চালু হচ্ছে অভ্যন্তরীণ ফ্লাইট

আসন খালির বাধ্যবাধকতায় বাড়ছে ভাড়া

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ১২:০১ এএম

প্রায় দুই মাস ধরে বন্ধ থাকা অভ্যন্তরীণ রুটের ফ্লাইট চালু হচ্ছে আগামী সোমবার। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) বেঁধে দেয়া স্বাস্থ্যবিধি ও নীতিমালা মেনে এয়ার লাইনসগুলোকে ফ্লাইট পরিচালনা করতে হবে। এর অংশ হিসেবে ফ্লাইটে যাত্রীর আসন বিন্যাস করতে হবে সামাজিক দূরত্ব বজায় রেখে। আর এজন্য আসনের অর্ধেকই খালি রাখার বাধ্যবাধকতায় টিকিটের দাম বাড়ছে বলে জানিয়েছে এয়ার লাইনসগুলো।

ইউএস-বাংলা এয়ার লাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, অভ্যন্তরীণ রুটে ইউএস-বাংলা এয়ারলাইনস ৭২ আসনের উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করে। বেবিচকের বেঁধে দেয়া নিয়ম অনুযায়ী ফ্লাইট পরিচালনার সময় প্রতি ফ্লাইটেই ৫০ শতাংশ আসন খালি রাখতে হবে। এ কারণে টিকিটের দাম কিছুটা বাড়বে। তবে যাত্রীর কথা চিন্তা করে আমরা ভাড়া সহনশীল পর্যায়ে রাখার চেষ্টা করছি। আগে ৭২টি আসন আটটি ক্লাসে বিভক্ত ছিল। প্রথম ক্লাসে টিকিটের মূল্য ছিল ২৭০০ টাকা। পরবর্তী ক্লাস ৩২০০ টাকা। কিন্তু এখন প্রতি ফ্লাইটে সর্বোচ্চ ৩৬টি আসনের টিকিট বিক্রি করা যাবে। তাই টিকিটের মূল্যও পাঁচটির বেশি ক্লাসে ভাগ করা যাচ্ছে না। অভ্যন্তরীণ রুটে আপাতত প্রথম ও দ্বিতীয় ক্লাসের টিকিটের মূল্য ধরা হয়েছে যথাক্রমে ৩২০০ ও ৪২০০ টাকা। তবে এটি এখনো চ‚ড়ান্ত নয়।

বেবিচক সূত্রে জানা গেছে, নিরাপদে ফ্লাইট চলাচল নিশ্চিত করতে দেশের সব এয়ার লাইনস, বিমানবন্দর কর্তৃপক্ষ ও এভিয়েশন খাতের সঙ্গে জড়িত সবার জন্য ৩৫টি নির্দেশনা দিয়ে ১০ মে একটি সার্কুলার জারি করেছে বেবিচক। এতে চেক-ইন, ইন-ফ্লাইট সার্ভিস, ক্রুদের নিরাপত্তা, সার্বিক দিক-নির্দেশনা, এয়ার লাইনস প্রতিষ্ঠানকে নির্দেশনা, ক্রুদের কোয়ারেন্টিন ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট মেইনটেন্যান্স, কেবিন এয়ার ফিল্টারেশন, অক্সিজেন মাস্কসংক্রান্ত নির্দেশনা, ফ্লাইটে সন্দেহজনক রোগী পেলে করণীয় সম্পর্কে অবহিত করার বিষয়ে এয়ার লাইনসগুলোকে কী কী করতে হবে সেসব বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

এভিয়েশন অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এওএবি) মহাসচিব ও নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বলেন, অভ্যন্তরীণ রুটে যাত্রী পরিবহনে স্বাস্থ্য মন্ত্রণালয় ও বেবিচকের বেঁধে দেয়া নির্দেশনা অনুযায়ী ফ্লাইট পরিচালনা করা হবে। আসন ফাঁকা রেখে যাত্রী পরিবহনসহ নানা রকম সুরক্ষা নিশ্চিত করতে গিয়ে পরিচালন ব্যয় বেড়ে যাবে। তবে যাত্রীদের কথা বিবেচনা করে এখনই ভাড়া বাড়ানো হচ্ছে না। আগের নিয়মেই আসন প্রাপ্যতার ওপর ভাড়া বাড়বে-কমবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন