শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভেনিজুয়েলার বন্দরে ইরানের চতুর্থ তেল ট্যাংকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ১১:৩০ এএম

ইরান থেকে পাঠানো চতুর্থ তেল ট্যাংকার 'ফ্যাক্সন' ভেনিজুয়েলার বন্দরে নোঙর করেছে। আজ (শুক্রবার) ইরানের স্থানীয় সময় ভোর ছয়টার দিকে এটি চূড়ান্ত গন্তব্যে নোঙর করেছে বলে জানা গেছে।

তেল ট্যাংকারটি গতরাতে ভেনিজুয়েলার স্পেশাল ইকনোমিক জোনে প্রবেশ করে। এরপর সেখান থেকে দেশটির সামরিক বাহিনী ইরানি তেল ট্যাংকার ফ্যাক্সনকে স্কর্ট দিয়ে চূড়ান্ত গন্তব্যে নিয়ে যায়।

এর আগে ইরানের তিনটি তেলবাহী জাহাজকে একইভাবে ভেনিজুয়েলার সশস্ত্র বাহিনী স্কর্ট দিয়ে নিয়ে গেছে।

ইরান মোট পাঁচটি জাহাজে পেট্রোলসহ বিভিন্ন তেলজাত পণ্য পাঠিয়েছে। এতে প্রায় ১৫ লাখ ৩০ হাজার ব্যারেল পণ্য বহন করা হচ্ছে। তেলসমৃদ্ধ দেশ হলেও ভেনিজুয়েলা বর্তমানে নানা সংকটের কারণে প্রচণ্ড রকমের জ্বালানির অভাবে ভুগছে।

এ অবস্থায় মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের পক্ষ থেকে পাঁচটি জাহাজে পেট্রোলসহ বিভিন্ন ধরণের জ্বালানি পাঠানো ভেনিজুয়েলার জাতীয় অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। এজন্য আমেরিকা বিশেষভাবে ক্ষুব্ধ হলেও ভেনিজুয়েলার সরকার ও জনগণ ইরানকে আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানিয়েছেন।

ইরানের পক্ষ থেকে তেলবাহী ট্যাংকার পাঠানোর পর আমেরিকা এসব ট্যাংকার আটক করার হুমকি দিয়েছিল। ইরান এবং ভেনিজুয়েলা পাল্টা হুমকি দেয়ার পর আমেরিকা পিছু হটেছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MD. Mohsin uddin kanon ৩০ মে, ২০২০, ১:৫৬ পিএম says : 0
আমেরিকা ইসরায়েল এর পতন সন্নিকটে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন