শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পঙ্গপালের কারণে উড়োজাহাজ চলাচলে মারাত্মক হুমকিতে ভারতীয় কর্তৃপক্ষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ৩:০০ পিএম

ভারতের উত্তর ও পশ্চিম অংশে চরম উৎপাত করে চলেছে পঙ্গপালের ঝাঁক। এরইমধ্যে বিভিন্ন জায়গায় ফসল নষ্টের খবর আসছিলো পঙ্গপালের কারণে। এবার এই পঙ্গপালের ঝাঁকের ফলে বিমান ওঠা-নামা করতে সমস্যা হতে পারে বলে জানিয়েছেন ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মহাপরিচালক। শুক্রবার বিমান সংস্থাগুলোকে পাঠানো এক নির্দেশনায় এই সতর্কতার কথা জানিয়েছেন তিনি।
করোনাভাইরাসের লকডাউন শেষে সম্প্রতি অভ্যন্তরীণ রুটে বিমান চলাচলের অনুমতি দিয়েছে ভারত। একই সময়ে গত তিন দশকের মধ্যে পঙ্গপালের সবচেয়ে ভয়াবহ আক্রমণের মুখে পড়েছে ভারত। প্রথমে রাজস্থানে হানা দেয় এই পঙ্গপাল। পরে এগুলো পাঞ্জাব, গুজরাট, মহারাষ্ট্র, হরিয়ানা এবং মধ্যপ্রদেশেও ছড়িয়ে পড়েছে। আশঙ্কা করা হচ্ছে দিল্লিতেও ছড়িয়ে পড়তে পারে ঝাঁকবদ্ধ পতঙ্গটি।
শুক্রবার ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মহাপরিচালকের নির্দেশনায় বলা হয়েছে, পঙ্গপালের ঝাঁকের মধ্য দিয়ে উড়োজাহাজ উড়লে তা সম্পূর্ণভাবে গ্রাস করে ফেলতে পারে পতঙ্গটি। আর তা হলে এটি উড়োজাহাজের সেন্সরসহ সব যন্ত্রাংশে আঘাত হানতে পারে। সেক্ষেত্রে ভুল সংকেত পাওয়ার আশঙ্কা রয়েছে।
ওই নির্দেশনায় বলা হয়েছে, একটি পঙ্গপালের আকার ছোট হলেও পুরো একটি ঝাঁক উড়োজাহাজের সামনের কাঁচে পড়লে তাতে পাইলট সামনে কিছু দেখতে নাও পারেন। এতে উড়োজাহাজ অবতরণ বা উড্ডয়নের ক্ষেত্রে মারাত্মক হুমকি তৈরি করতে পারে। এসব ক্ষেত্রে পঙ্গপাল নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অতিরিক্ত সতর্ক থাকার কথা বলা হয়েছে ওই নির্দেশনায়।
ডিজিসিএ জানায়, খুব বেশি উঁচুতে তারা ওড়ে না। তার ফলে বিমানের টেক অফ বা ল্যান্ডিংয়ের সময় সমস্যা হতে পারে। যদি পঙ্গপালের ঝাঁক বিমানের কোনো যন্ত্রাংশের ভিতর ঢুকে যায় তাহলে সেই যন্ত্রাংশ যেমন, ইঞ্জিন খারাপ হতে যেতে পারে। সেক্ষেত্রে বিমানের উচ্চতা বা গতি ভুল দেখাতে পারে। এতে বড় দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে। পঙ্গপালের ঝাঁকের ফলে রানওয়ে দেখার ক্ষেত্রে পাইলটদের সমস্যা হতে পারে বলেও জানানো হয়েছে।
এই সমস্যার সমাধানে পরামর্শ দিয়েছে সংস্থাটি। বলা হয়েছে, বিমান টেক অফ বা ল্যান্ডিংয়ের সময় আশেপাশে কোথাও পঙ্গপালের ঝাঁক আছে কিনা তা সংশ্লিষ্ট বিমানবন্দরের কর্মীদের খেয়াল রাখতে হবে। থাকলে তা সঙ্গে সঙ্গে পাইলটকে জানাতে হবে। এছাড়া রাতের বেলায় পঙ্গপাল ওড়ে না। তাই রাতে বেশিরভাগ বিমান আপাতত চালানোর পরামর্শ দেওয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন