ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনায় ক্ষতিগ্রস্ত ভাড়াটিয়াদের ৪ মাসের বাড়িভাড়া মওকুফ করল নিউইয়র্ক স্টেট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ৩:০০ পিএম

মহামারি করোনার তাণ্ডবে লণ্ডভণ্ড নিউইয়র্কের স্বল্প আয়ের ভাড়াটিয়াদের বাড়িভাড়া মওকুফ করতে একটি আইন (বিল) পাস করেছে নিউইয়র্ক স্টেট আইন সভা। গত বৃহস্পতিবার ‘দ্য ইমার্জেন্সি রেন্ট রিলিফ অ্যাক্ট অব ২০২০’ নামের এ বিল পাস হয়। বিলটি শিগগিরই অনুমোদনের জন্য স্টেট গভর্নর এ্যান্ড্রু ক্যুমো সমীপে পেশ করা হবে। অনুমোদনের অনুমোদনের পরই তা আইনে পরিণত হবে। বিলটি আইনে পরিণত হলে গত এপ্রিল থেকে আগামী ৩১ জুলাই পর্যন্ত ৪ মাসের ভাড়া দিতে হবে না আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত স্বল্প আয়ের লোকজনকে। এসব বাসার মালিকরা স্টেট প্রশাসনে ভাউচার সাবমিট করে ভাড়ার অর্থ পাবেন।
গত মার্চে কংগ্রেসে ২ ট্রিলিয়ন ডলারের করোনা স্টিমুলাস প্যাকেজ (কেয়ারস এ্যাক্ট) পাসের পর ঐ তহবিল থেকে পাওয়া অর্থ থেকেই নিউইয়র্ক স্টেট স্বল্প আয়ের লোকজনের বাড়ি ভাড়া বাবদ ১০০ মিলিয়ন ডলার বরাদ্দ করেছে।
বিল উত্থাপনকারীদের অন্যতম স্টেট এ্যাসেম্বলীম্যান (ডেমক্র্যাট-ব্রুকলীন) স্টিভেন সিমব্রয়েজ বলেন, যারা করোনার শুরু থেকেই বেকার হয়ে পড়েছেন এবং যারা মাসিক আয়ের ৩০ ভাগের অধিক বাড়ি ভাড়া বাবদ ব্যয় করেন বাড়ি ভাড়া মওকুফের সুযোগ তারাই পাবেন। ৩ সদস্যের পরিবারের প্রধান হিসেবে যাদের বার্ষিক আয় ৮১৯২০ ডলার তারা এ সুবিধা পাবেন।
নিউইয়র্কের লোকজনের কাজ নেই তিন মাস থেকে। বেকার ভাতা, নাগরিক প্রণোদনা হাতে আসলেও ভাড়া প্রদান নিয়ে নগরীর কর্মজীবীদের মধ্যে উৎকণ্ঠা বিরাজ করছে। এরমধ্যে ভাড়াটেদের বকেয়া ভাড়ার জন্যে উচ্ছেদ করা যাবে না মর্মে একটি নির্দেশ জারি করেন রাজ্য গভর্নর। ২০ আগস্ট পর্যন্ত সেই নির্দেশ বহাল রয়েছে। বাড়ির মালিক এবং ভাড়াটেরা ফেডারেল সরকারের সরাসরি কোন সহযোগিতার জন্য অপেক্ষা করছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
jack ali ৩০ মে, ২০২০, ৫:০৬ পিএম says : 0
What about our country-- ........ said our countries economy is better than Singapore. Those whose income comes from rent, how they will survive in Bangladesh????????? they are already is in great financial difficulties.
Total Reply(0)
মোঃ আশরাফ-উল আলম ৩০ মে, ২০২০, ৯:৪৪ পিএম says : 0
মানবিক রাষ্ট্।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন