ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডব্লিউএইচও’র সাথে সম্পর্ক ছিন্ন, অনুদান অন্য খাতে দেবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ৭:৩০ পিএম

গত মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুদান স্থগিত করেছিল যুক্তরাষ্ট্র। তাদের অভিযোগ ছিল, চীনকে বাঁচাতে যেয়ে বিশ্বকে করোনার সঙ্কটের মুখে ঠেলে দিয়েছে ডব্লিউএইচও। এর পর গত ১৮ মে ডব্লিউএইচওকে ৩০ দিন সময় দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, এর মধ্যে ‘উল্লেখযোগ্য কোনও পদক্ষেপ’ না নিদে সদস্যপদ প্রত্যাহারের কথা ভাববে আমেরিকা।

১২ দিন পেরোনোর আগেই চরম সিদ্ধান্ত নিয়ে ফেললেন মার্কিন প্রেসিডেন্ট। ঘোষণা করলেন, হু-র সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে তার দেশ। কারণ, করোনা সঙ্কট নিয়ে আমেরিকার উদ্বেগ সত্ত্বেও নিজেদের প্রয়োজনীয় সংস্কার করেনি তারা। ট্রাম্প জানিয়েছেন, ডব্লিউএইচও’র তহবিলের তারা যে অর্থ দিতেন, তা অন্যান্য খাতে ব্যবহার করা হবে।

ডব্লিউএইচও’র তহবিলে বছরে সর্বোচ্চ অনুদান (৪৫ কোটি ডলার) দিত আমেরিকাই। ফলে নিঃসন্দেহে সমস্যায় পড়ল ডব্লিউএইচও। ট্রাম্পের কথায়, ‘চীনে যখন ভাইরাসটা প্রথম পাওয়া গেল, তখন সে দেশের কর্তারা নিজেদের দায়বদ্ধতার কথা ভুলে ডব্লিউএইচওকে চাপ দিয়েছেন যাতে তারা বিশ্বকে ভুল পথে চালিত করে। চীনা সরকারের ভুলের মাসুল দিচ্ছে বিশ্ব।’

শুধু করোনা নয়, বাণিজ্য এবং এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আধিপত্য বিস্তার নিয়েও চীনকে দায়ী করেছেন ট্রাম্প। বলেছেন, ‘চীন বলেছিল, হংকংয়ের স্বশাসনকে রক্ষা করবে। সেই কথা তারা রাখেনি। যারা হংকংয়ের স্বশাসন খর্ব করলেন, তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হবে।’ একই সঙ্গে জানিয়েছেন, দেশের নিরাপত্তার কথা ভেবে বাছাই করা কিছু চীনা নাগরিককে আপাতত আমেরিকায় ঢুকতে দেয়া হবে না।

আমেরিকায় করোনায় মৃতের সংখ্যা এখন ১ লাখেরও বেশি। নতুন করে প্রায় সাড়ে ২৬ হাজার সংক্রমণের খবর মিলেছে ব্রাজিল থেকে। হাজারেরও বেশি মৃত্যু হয়েছে ২৪ ঘণ্টায়। সংক্রমণের নিরিখে তৃতীয় স্থানে থাকা রাশিয়ার দেয়া মৃতের পরিসংখ্যান নিয়ে গোড়া থেকেই সন্দিহান ছিল বহু দেশ। ঘটনাচক্রে শনিবার এপ্রিলের করোনা-মৃত্যুর সংখ্যা নতুন করে জানিয়েছে মস্কো। আগে যা ছিল ৬৩৬, তা বেড়ে হয়েছে ১৫৬১— প্রায় দ্বিগুণ! জার্মানি অবশ্য আরও এক দফা লকডাউন শিথিল করে ধীরে ধীরে ছন্দে ফেরার চেষ্টা করছে। সূত্র: বিবিসি।
ডব্লিউএইচও, যুক্তরাষ্ট্র

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মুহাম্মদআবুছালেহ ৩০ মে, ২০২০, ১০:২৫ পিএম says : 0
who তে যুক্তরাষ্ট্রের যে অনুদান দিয়ে এসেছিল তা না দেওয়ার ঘোষণা করলো তা যৌক্তিক নয় কারণ এই করোনাভাইরাস অন্যান্য দেশে নয় চীনেও অনেক লোক মারা গেছে।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন