শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংযুক্ত আরব আমিরাতে স্বাস্থ্যবিধি মেনে চালু হচ্ছে মসজিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ৮:০২ পিএম

সংযুক্ত আরব আমিরাতে মসজিদ চালু হলেও নিয়ম বেঁধে দেয়া হয়েছে, মানতে হবে আন্তর্জাতিক স্বাস্থ্যবিধি। কবে চালু হবে তা উল্লেখ না করলেও চালুর প্রস্তুতি চলছে বলে স্থানীয় গণমাধ্যমে খবর প্রকাশ করেছে। -খালিজ টাইম

গতকাল শুক্রবার (২৯ মে) এক প্রতিবেদনে বলা হয়, দেশটিতে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে মসজিদ চালু করার প্রস্তুতি চলছে। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে ১৬ মার্চ ‘দ্য জেনারেল অথরিট অব ইসলামিক এ্যাফেয়ার্স এ্যান্ড এনডাওমেন্টস‘ এর ঘোষণা মোতাবেক বন্ধ রাখা হয় দেশটির সকল মসজিদ। মসজিদ চালুর ক্ষেত্রে নতুন নিয়ম সকল মুসল্লিকে মেনে চলতে হবে।

নিম্নোক্ত ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মানা বাধ্যতামূলক। প্রতি দুই সারির মধ্যে একটি ফাঁকা সারি রাখতে হবে। প্রতি দুই ব্যক্তির মধ্যে ১.৫ মিটার ফাঁকা রাখতে হবে। মাস্ক ও গ্লাভস বাধ্যতামূলক। নামাজের জন্য মুসল্লা বা নামাজের চাদর বাসা থেকে নিয়ে আসতে হবে। শারীরিক দূরত্ব বজায় রেখে সালাম দিতে হবে, হাত মেলা নো যাবে না। নামাযের আগে বা পরে জটলা এড়িয়ে চলতে হবে। এক জামাত শেষ হয়ে গেলে দ্বিতীয় জামাত করা যাবে না। ফরজ নামাজ শেষ হওয়া মাত্র মসজিদ ত্যাগ করতে হবে। অসুস্থ ব্যক্তি বা করােনায় আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে ছিলেন এমন কেউ মসজিদে প্রবেশ নিষেধ।

১২ বছরের নিচে ও ৬০ বছরের বেশি বয়সের লো কদের মসজিদে প্রবেশ নিষেধ। মসজিদ ভিত্তিক যেসকল স্বাস্থ্যবিধি নির্ধারণ করা হয়েছে তা মানতে হবে। আজানের সময় থেকে ২০ মিনিট পর্যন্ত মসজিদ চালু রাখা যাবে। এরমধ্যে জামাত শেষ করার নির্দেশ থাকবে। আজানের পরপরই জামাত চালু করতে হবে। কোনো ধরনের খাবার বা কিছু বিতরণ নিষিদ্ধ। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত মহিলা ও বাচ্চাদের জন্য বন্ধ থাকবে এবং ওয়াশরুম, অজুখানা বন্ধ থাকবে। এসব বিধিনিষেধ মেনে সংযুক্ত আরব আমিরাতে শীঘ্রই চালু হবে মসজিদ। এসব বিধিনিষেধ না মানলে রাষ্ট্রের আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলেও জানানো হয় ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন