শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিক্ষোভে জ্বলছে যুক্তরাষ্ট্র : কৃষ্ণাঙ্গ যুবক হত্যার নতুন ভিডিও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ১:১৬ পিএম

বিক্ষোভ, ভাংচুর আর বিভিন্ন প্রতিষ্ঠানে লুটপাট ও আগুনে যখন উত্তাল যুক্তরাষ্ট্র তখন পুলিশের হেফাজতে নিহত কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে নিয়ে আরেকটি ভিডিও প্রকাশ পেয়েছে। যেটি তাকে হত্যার দৃশ্যের পূর্বের ভিডিও। এতে দেখা যায়, পুলিশের গাড়ির পেছন সিটে তার সঙ্গে তিনজন পুলিশের অস্বাভাবিক কিছু একটা হচ্ছে। অন্য একজন পুলিশ কর্মকর্তা বাইরে দাঁড়িয়ে চর্তূদিকে দেখছে।

এছাড়া তিনজন পুলিশ কর্মকর্তাই উত্তেজিতভাবে এপাশ ওপাশ ছুটাছুটি করছে। তাতে বোঝা যায়, ফ্লয়েডের সঙ্গে তাদের দস্তাদস্তি হচ্ছে।আগের ভিডিওতে একজন পুলিশ কর্মকর্তা গাড়ির নীচে হাঁটু দিয়ে ফ্লয়েডের গলা চেপে ধরে। সে বারবার বলতে থাকে, ‘আমি শ্বাস নিতে পারছি না।’ পরবর্তীতে একটি হাসপাতালে নিয়ে গেলে ফ্লয়েডের মৃত্যু হয়।

এ ঘটনায় একজন প্রত্যক্ষদর্শীর ধারণ করা ১০ মিনিটের একটি ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে করোনা উপেক্ষা করে প্রতিবাদে সরব হন হাজার হাজার মানুষ। হত্যাকাণ্ডের দুদিন পর বিক্ষোভকারীরা সহিংস হয়ে ওঠেন শহরের বিভিন্ন স্থাপনায় আগুন লাগিয়ে দেন। সারা রাত মিনোপোলিস পুলিশ স্টেশনের আশপাশে বিক্ষোভ করেন। এ সময় বিভিন্ন দোকানপাটে লুটপাট চালানো হয়। ভাঙচুর করা হয় যানবাহন ও বিভিন্ন ভবনে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে শনিবার যুক্তরষ্ট্রের ১৬টি রাজ্যের ২৫টি শহরে কারফিউ জারি করা হয়। শহরগুলোর মধ্যে বেভারলি হিলস, লস অ্যাঞ্জেলস, ডেনভার, মিয়ামি, আটলান্টা, শিকাগো, মিনিয়াপোলিস, ফিলাডেলফিয়া, কলম্বাস, সল্ট লেক সিটি, সিয়াটল উল্লেখযোগ্য।

ইতিমধ্যে ওই চার পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে এবং জর্জ ফ্লয়েডকে হত্যার জন্য মূল অভিযুক্ত ডেরেক শভিনকে সোমবার আদালতে হাজির করা হবে। ৪৬ বছর বয়স্ক জর্জ ফ্লয়েডকে ২৫ মে সন্ধ্যায় প্রতারণার অভিযোগে গ্রেপ্তার করে পুলিশ।

সূত্র: স্পুটনিক নিউজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন