ঢাকা, সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭, ১৪ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিধ্বংসী ঝড়ে লন্ডভন্ড আগ্রা, ভেঙে পড়েছে তাজমহলের একাধিক অংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ২:৪০ পিএম

ঘণ্টায় ১২৪ থেকে ১২৭ কিমি বেগে বিধ্বংসী ঝড়ের দাপটে প্রায় লন্ডভন্ড ভারতের আগ্রা। রেহাই পেল না সপ্তদশ শতাব্দীর মাঝামাঝি সময়ে তৈরি বিশ্বের অষ্টম আশ্চর্যের অন্যতম ঐতিহ্যবাহী স্মৃতিসৌধ তাজমহলও। লকডাউনের মাঝেই দেশটির নানা প্রান্তে বিধ্বংসী ঝড়ের তান্ডবে ধ্বংসলীলার চিহ্ন স্পষ্ট। সুপার সাইক্লোন আমফানের জেরে ব্যাপক ক্ষতির পর এবার প্রকৃতির রোষানল আছড়ে পড়ল আগ্রায়। মাত্র কয়েক মিনিটের ঝড়ে তাজমহলের মার্বেল রেলিং ছাড়াও কাঠের তৈরি মূল ফটকের কিছু অংশও ভেঙে পড়েছে। এছাড়াও ক্ষতিগ্রস্ত হয়েছে বিখ্যাত এ স্থাপনার কাঠের তৈরি মূল ফটকও। গতকাল শনিবার ঝড়ে ক্ষতিগ্রস্ত তাজমহল সংস্কার করতে গিয়ে এমন ক্ষয়ক্ষতি দেখতে পান কর্মকর্তারা। খবর এনডিটিভির।
সূত্রের খবর, দেশজুড়ে লকডাউনের জেরে দীর্ঘদিন ধরেই সাধারণ মানুষদের জন্য বন্ধ ছিল তাজমহলের দরজা। তবে নিত্যদিনের রক্ষণাবেক্ষণের কাজ বন্ধ হয়নি। তার মাঝেই বিধ্বংসী ঝড়ে ক্ষতিগ্রস্ত হল তাজমহলের একাধিক অংশ। মূল ফটকে টিকিট কাউন্টার, পর্যটকদের যাতায়াতের জন্য মেটাল ডিটেক্টরও ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে পড়েছে তাজমহলের বেশ কিছু রেলিং, জানালার অংশ। ঝড়ের ধাক্কা সবচেয়ে বেশি ছিল তাজমহলের প্রধান গম্বুজের ওপর। উপরের দিকের মার্বেলের রেলিং ভেঙে গুঁড়িয়ে পড়েছে নিচের অংশে। সিকান্দার মেমেরিয়ালও ক্ষতিগ্রস্ত। তাজমহল চত্বরের অনেক গাছ উপরে গিয়েছে ঝড়ের তান্ডবে।
শুক্রবারের ঝড়ে আগ্রায় অন্তত তিনজনের মৃত্যুর সংবাদও পাওয়া গেছে। এক ঘণ্টারও কম সময়ের এই ঝড় তীব্র গতিতে বয়ে যায় বলে জানিয়েছেন স্থানীয়রা।
ঝড়ে তাজমহলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে প্রধান গম্বুজের মার্বেল রেলিং। রেলিং থেকে পাথর পড়ে অনেকটা জায়গা জুড়ে ছড়িয়ে পড়ে। ঐতিহাসিক এ স্থাপনাটির পূর্ব এবং পশ্চিম গেটে পর্যটকদের সুবিধার জন্য তৈরি করা শেডের ফলস্ সিলিং উপড়ে গেছে। এছাড়া কমপ্লেক্সটির ভেতরে বহু গাছ ভেঙে পড়েছে।
সপ্তদশ শতাব্দীর মাঝামাঝি সময়ে এই স্মৃতিস্তম্ভটি নির্মাণ করেন পঞ্চম মুঘল সম্রাট শাহজাহান। তিনি তার প্রিয়তমা স্ত্রী মমতাজ মহলের মৃত্যুতে শোকাবহ অবস্থায় এ স্মৃতিস্তম্ভ নির্মাণে ব্রতী হন। পরবর্তী সময়ে প্রায় দুই দশক নির্মাণযজ্ঞ চলার পর জনসম্মুখে আসে দৃষ্টিনন্দন তাজমহল, যা নির্মাণজগতের সপ্তম আশ্চর্যের একটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন