শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘রবিনহুড’খ্যাত কাজাখিস্তানের আলেকজান্দ্রা’র জামিনলাভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ৪:২৪ পিএম

গত ২৭ মে বিশ্বব্যাপি আলোচিত ও ‘রবিনহুড’খ্যাত কাজাখিস্তানের ছাত্রী আলেকজান্দ্রা’র জামিন হয়েছে এবং তিনি বলেছেন, জ্ঞান আদান প্রদানে নিষেধাজ্ঞা থাকা ঠিক নয়। গত ২৮ এপ্রিল কার্ল মার্কসের জন্মদিন উপলক্ষে আলেকজান্দ্রা এলবাক্যান তার সাইটে স্লাভায় জিজেকের একটি ভাষণ আপ করলে তাকে গুম করার হুমকি আসে।সেজন্য পুলিশ তাকে গ্রেফতার করে।

জামিনে জেল থেকে বের হওয়ার পর তিনি গত শুক্রবার স্পুটনিককে সাক্ষাৎকারে বলেন, জ্ঞানের ক্ষেত্রে টাকার হিসাব করলে চলবে না। আলেকজান্দ্রা পড়াশোনা করেছেন সাতবায়েভ কাজাখ ন্যাশনাল টেকনিকাল ইউনিভার্সিটিতে। সাই-হাব ওয়েব সার্চ ইঞ্জিন, যাতে সাত হাজার কোটির বেশি অ্যাকাডেমিক গবেষণা রয়েছে। যেগুলো বিশ্বের যে কোনো মানুষ বিনা খরচে ডাউনলোড করে পড়তে পারেন।
২০১১ সালে সাই - হাব তৈরি করেছিলেন কাজাখিস্তানের ছাত্রী আলেকজান্দ্রা এলবাক্যান। তাঁর সুনির্দিষ্ট লক্ষ্য ছিল গবেষণাকে পে - ওয়াল থেকে মুক্ত করা , যাতে অনেক বেশি মানুষের কাছে তা উপলব্ধ হয় এবং জ্ঞানের প্রসার ঘটে । ২০১৫ সালে গবেষণামূলক প্রকাশক এলসেভিয়ার সাই - হাবের বিরুদ্ধে কপিরাইট লঙ্ঘনের অভিযোগে নিউইয়র্কে মামলা করে। এই মামলায় সাই - হাবের আসল ডোমেইনটি নিষিদ্ধ করা হয় ।

অবশেষে আলেকজান্দ্রা একটি স্বয়ংক্রিয় সাইট করেন। টরেণ্টফ্রীক বলছে , এসব সাইট বন্ধ করা কার্যত অসম্ভব।ইলেক্ট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন সাই - হাব ও তার সহকর্মী সাইট লিবজেন - এর পাশে দাঁড়িয়েছে ।

দ্য ওয়াশিংটন পোস্ট তাকে এডওয়ার্ড স্নোডেনের সাথেও তুলনা করেছে। তাকে সাম্প্রতিক কালের ‘ রবিন হুড ’ ও বলা হয়েছে। শুধু আলেকজান্দ্রাই নয় , এই তালিকায় আরো নাম আছে , এরন সোয়ার্জ , এডওয়ার্ড স্নোডেন , আছে লাইব্রেরি জেনেসিস এর মতন ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন