শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পর্যটনখাত বাঁচাতে মাল্টায় জুলাই থেকে ফ্লাইট চালু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ৮:১৯ পিএম

অর্থনৈতিক মহামন্দার বিষয়টি মাথায় নিয়ে নিষিধাজ্ঞায় শিথিলতা আনে ভূমধ্যসাগরীয় দ্বীপরাষ্ট্র মাল্টা। মূলতঃ জিডিপির ২৫ শতাংশ যে খাত তেকে আসে, সেই পর্যটনখাত বাঁচাতে জুলাই থেকে ফ্লাইট চালু করছে দেশটি।-রয়টার্স
মার্চে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকেই ফ্লাইট কার্যক্রম বন্ধ করা হয় ইউরোপের দেশ মাল্টাতে। তবে টানা তিন মাস লকডাউনে অচল হয়ে পড়ে দেশটির অর্থনীতি। রোববার দেশটির প্রধানমন্ত্রী রবার্ট অ্যাবেলা বলেন, করোনা বিস্তার রোধে নেয়া বিধিনিষেধ তুলে নেয়া হচ্ছে। এটা এখন উত্তেজনাময় মুহুর্ত। আমরা আগের অবস্থায় ফিরতে যাচ্ছি। পর্যটনখাত বাঁচাতে ১লা জুলাই থেকে চালু করা হচ্ছে ফ্লাইট কার্যক্রম।

তিনি বলেন, আমাদের জাতীয় বাজেট অক্টোবরে ঘোষণা করা হয়। তবে করোনায় আর্থিক ক্ষতি মোকাবেলায় ও বিনিয়োগে উৎসাহিত করতে ৮ জুন একটা প্রণোদনামূলক বাজেট ঘোষণা করতে যাচ্ছে সরকার। কর্মী ছাঁটাইয়ের বিষয়ে তিনি বলেন, কর্মী ছাঁটাইকে অনুৎসাহিত করতে প্রতিষ্ঠানগুলোর কর্মীদের মাসে ৮০০ ইউরো করে ভর্তুকি দেয়া হচ্ছে। দেশের অর্থনৈতিক পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ স্কিম চালিয়ে যেতে হবে।

মাল্টার অর্থনীতির মূল উৎস হচ্চে পর্যটনখাত। দেশটির মোট জিডিপির ২৫ শতাংশ আসে পর্যটন ব্যবসা থেকে। ফলে বিদেশি পর্যটকদের ভ্রমণের সুবিধার্থে বিমানবন্দরগুলো খুলে দেয়ার জন্য সরকারকে চাপ দিচ্ছে পর্যটনখাতে নিয়োজিত ব্যবসা প্রতিষ্ঠান ও হোটেল মালিকরা। ইউরোপের এ দ্বীপরাষ্ট্রটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬১৮ জন ও এদের মধ্যে মারা গেছেন ৯ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৩৪ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন