শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাস ভাড়া বাড়ল ৬০ শতাংশ

নিয়ম মেনে চলেছে ট্রেন, স্বাস্থ্যবিধি উপেক্ষিত লঞ্চে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ৯:৩৮ পিএম

টানা ৬৬ দিন ছুটির পর গণপরিবহন চালুর প্রথম দিনে ট্রেনে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার প্রবণতা দেখা গেলেও লঞ্চে তা ছিল উপেক্ষিত। বিশেষ করে টার্মিনালে দেখা গেছে আগের সেই চিত্র। গাদাগাদি করে যাত্রীরা লঞ্চে উঠেছেন। এদিকে, আনুষ্ঠানিকভাবে আজ থেকে বাস চলবে। স্বাস্থ্যবিধি মেনে চলাচল করার শর্তে বাস ভাড়া ৬০ শতাংশ বাড়ানো হয়েছে। গতকাল এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

গতকাল পূর্ব ঘোষণা অনুযায়ী সকাল ১০টা ২০ মিনিটে লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসে লালমনি এক্সপ্রেস। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ট্রেনের টিকেট কাটার ব্যবস্থা রাখা হয় অনলাইনে। ট্রেনের মোট আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে যাত্রা করে ট্রেনটি। রেলওয়ে প্লাটফরম গেইটে প্রবেশের আগে ডিজিটাল থার্মোমিটারে তাপমাত্রা পরিমাপ ও শতভাগ মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। যাত্রীদের জন্য ট্রেনে পর্যাপ্ত সাবান, পানি ও স্যানিটাইজার রাখা হয়। ট্রেনটি শতভাগ হকার ও ভিক্ষুকমুক্ত হয়ে ঢাকায় আসে বলে জানান প্রত্যক্ষদর্শী যাত্রীরা। রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, স্বাস্থ্যবিধি মেনেই ট্রেন চালানো হচ্ছে। আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি যাতে করে পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চালানো যায়। এর জন্য রেলের কর্মকর্তারা সবসময় তদারকি করে যাচ্ছেন।

এদিকে, গতকাল বিকেলে কমলাপুর স্টেশনে স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলাসহ সার্বিক প্রস্তুতি পরিদর্শন করেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম। এসময় তিনি বলেন, একটি আসন খালি রেখে ট্রেনের অর্ধেক টিকিট বিক্রি করা হয়েছে। তবে প্রতিটা ট্রেনের এই অর্ধেক টিকিটের ১০০ ভাগ অনলাইনে বিক্রি হয়েছে। রেলমন্ত্রী যাত্রীদের উদ্দেশ্যে বলেন, স্বাস্থ্যবিধি মানার জন্য রেলের তরফ থেকে সকল ধরনের প্রচেষ্টা রয়েছে। তবে যাত্রীদেরও দায়বদ্ধতা আছে। যাত্রীদের নিজেদের সুরক্ষার দায়িত্ব নিজের নিতে হবে। ট্রেনের ক্ষেত্রে নিয়মনীতি ঠিক থাকলেও এর ব্যত্যয় ঘটেছে নৌযানের ক্ষেত্রে। দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা লঞ্চগুলোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করা হয়নি এমন অভিযোগ পাওয়া গেছে। প্রথম দিনেই লঞ্চগুলোতে ছিল যাত্রীদের উপচেপড়া ভিড়। সামাজিক দূরত্ব নিশ্চিত করার মতো কোনো ধরনের স্বাস্থ্যবিধির বালাই ছিল না। বিভিন্ন লঞ্চ টার্মিনালে যাত্রীদের উপচেপড়া ভিড়ে উপেক্ষিত ছিল সামাজিক দূরত্ব। ঢাকা সদরঘাটে সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে সব রকম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলা জানিয়েছেন বিআইডবিøউটিএ’র যুগ্ম পরিচালক (ঢাকা নদীবন্দর) এ কে এম আরিফ উদ্দিন। তিনি বলেন, যাত্রীরা ঘাটে প্রবেশের আগে তাদেরকে সামাজিক দূরত্ব রাখা, স্বাস্থ্যবিধি মানার ব্যবস্থা করা হয়েছে। ঘাটে প্রবেশের সময়, লঞ্চে প্রবেশ এবং বাসার ক্ষেত্র থেকে শুরু করে প্রতিটি পর্যায়ে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে বিআইডবিøউটিএ এবং নৌ-পুলিশ কাজ করে যাচ্ছে। পুরো সদরঘাট হকার ও ভবঘুরে মুক্ত রাখা হয়েছে।

এদিকে সরকারি নির্দেশনা অনুযায়ী আজ থেকে শুরু হচ্ছে বাস চলাচল। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনেই চালাতে হবে বাস-লেগুনা। সামাজিক দূরত্ব মেনে কম যাত্রী পরিবহন করতে হবে। এমন যুক্তিতে রোববার ৬০ শতাংশ হারে বাড়ানো হয়েছে গণপরিবহনের ভাড়া। এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, করোনাভাইরাসজনিত রোগের বিস্তার রোধে শর্তসাপেক্ষে সীমিত পরিসরে নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে স্বাস্থ্যবিধি নিশ্চিতকল্পে সরকার আন্তজেলা ও দূরপাল্লায় চলাচলকারী বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া পুননির্ধারণ করেছে। এক্ষেত্রে আন্তজেলা ও দূরপাল্লার বাস বা মিনিবাস চলাচলের ক্ষেত্রে বিদ্যমান ভাড়ার সঙ্গে ৬০ শতাংশ অতিরিক্ত যুক্ত হবে।

প্রজ্ঞাপনে যেসব শর্ত দেওয়া হয়েছে তা হচ্ছে, একজন যাত্রীকে বাস/মিনিবাসের পাশাপাশি দুটি আসনের একটি আসনে বসিয়ে অপর আসনটি অবশ্যই ফাঁকা রাখতে হবে। স্বাস্থ্যবিধি অনুসারে শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। কোনোভাবেই সংশ্লিষ্ট মোটরযানের রেজিস্ট্রেশন সার্টিফিকেটে উল্লেখিত মোট আসন সংখ্যার অর্ধেকের বেশি যাত্রী বহন করা যাবে না এবং দাঁড়িয়ে কোনও যাত্রী বহন করা যাবে না। এতে বলা হয়, অনুমোদিত ভাড়ার হার করোনাভাইরাসজনিত সঙ্কটকালের জন্য প্রযোজ্য হবে। এ সঙ্কট দূর হলে প্রজ্ঞাপনে বিদ্যমান হারের ভাড়া পুনঃপ্রযোজ্য হবে। জনস্বার্থে জারিকৃত এ ভাড়ার হার ১ জুন থেকে কার্যকর হবে।

বরিশাল ব্যুরো জানায়, বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল ও মিনিবাস টার্মিনাল থেকে সীমিত যাত্রী নিয়ে বাস চলাচল শুরু হলেও বেশীরভাগ গণপরিবহনই পথে পথে যাত্রী তুলেছে। ফলে স্বাস্থ্য বিধি আর বজায় থাকছে না। অপরদিকে দেশের দ্বিতীয় বৃহত্তম বরিশাল নদী বন্দরসহ দক্ষিণাঞ্চলের ২৮টি রুটেও গতকাল সকাল থেকে নৌযান চলাচল শুরু হয়েছে।

স্টাফ রিপোর্টার চাঁদপুর থেকে জানান, আবারো সরগরম হয়ে উঠেছে চাঁদপুর লঞ্চ টার্মিনাল। নৌ-পুলিশ এবং চাঁদপুর জেলা গোয়েন্দা পুলিশকে টার্মিনালে দায়িত্ব পালন করতে দেখা গেছে। তবে সকাল থেকে বন্দর কর্তৃপক্ষের কাউকে সেখানে দেখা যায়নি।

বিআইডবিøউটিএ’র উপপরিচালক, বন্দর কর্মকর্তা আব্দুর রাজ্জাক জানান, করোনা পরিস্থিতিতে চাঁদপুর লঞ্চ টার্মিনালে একটি ট্যানেল স্থাপন করার কথা ছিল। কিন্তু ঢাকা থেকে তা সরবরাহ না হওয়ায় আপাতত যাত্রী সুরক্ষায় আমরা কোনো ব্যবস্থা নিতে পারিনি। তবে ট্যানেলটি চলে আসামাত্র তা টার্মিনালের প্রবেশ মুখে স্থাপন করা হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন