ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

চার সংসদীয় আসন ও চট্টগ্রাম সিটি নির্বাচনের সিদ্ধান্ত আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ১২:১২ এএম

করোনার কারণে দেশের ৪টি সংসদীয় আসনে ভোট দিতে পারছে কমিশন। এ কারণে এ আসনগুলো শূন্য। এছাড়াও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের দিনক্ষণ পেরিয়ে যাচ্ছে। কিন্তু কখন এইসব নির্বাচন হবে তা কেউ বলতে পারছেন না। এ জন্য কমিশন বৈঠক ডেকেছে ইসি।
আজ সোমবার বিকেল ৩টায় প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হবে। এটি নির্বাচন কমিশনের ৬৩তম বৈঠক। গতকাল বোরবার নির্বাচন কমিশন সচিবালয় সূত্রে এ তথ্য জানা গেছে। ইসি উপসচিব (সংস্থাপন-২) মো. শাহ আলম স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা গেছে।
চিঠিতে বৈঠকে আলোচনার জন্য ৬টি আলোচ্যসূচি রয়েছে। প্রতিনিধিত্ব আইন, ২০১০ এর খসড়া বিল অনুমোগম। রাজনৈতিক দলের নিবন্ধন আইন প্রণয়ন। নির্বাচন কমিশন কর্তৃক প্রণীত আইন বাংলা প্রণয়ন, জাতীয় সংসদ ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের স্থগিত নির্বাচনের উপর আলোচনার ও সিদ্ধান্ত গ্রহণ,সংসদীয় আসনের নির্ধারণ আইন আইন ২০১০, এবং বিবিধ। বগুড়া-১, যশোর-৬, পাবনা-৪ ও ঢাকা-৫ সংসদীয় আসন শূন্য। আর চট্টগ্রাম সিটির ভোট নিয়েও বৈঠক করা জরুরি। এর মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন এবং বগুড়া-১, যশোর-৬ সংসদীয় আসনে নির্বাচন হওয়ার কথা ছিল ২৯ মার্চ।
কিন্তু দেশে করোনা হানা দেয়ার পর ব্যাপাক সমালোচনার মুখে তা স্থগিত করে ইসি। সংসদীয় আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু করোনা ভাইরাসের কারণে বগুড়া-১, যশোর-৬ সংসদীয় আসনে সেটা মানা সম্ভব হয়নি। তবে সংবিধানে এও বলা আছে ‘দৈব-দূর্বিপাকের কারণে’ উপনির্বাচন করার জন্য আরো ৯০ দিন পাওয়া যাবে। নির্বাচন কমিশন এখন সেই সুযোগ নিচ্ছে। এরপরও করোনার কারণে নির্বাচন করতে না পারলে প্রেসিডেন্টের কাছে যাবে ইসি। অন্যদিকে জুলাইয়ের মধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। তবে ঢাকা-৫, পাবনা-৪ শূন্য আসনে উপনির্বাচনে এখনও যথেষ্ট সময় আছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন