ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইতালিতে অবৈধ অভিবাসীদের বৈধকরণের আবেদন চলছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২০, ১২:৪৫ পিএম

ইতালিতে দীর্ঘ আট বছর পর ৫ লাখের বেশি অবৈধ অভিবাসীরা বৈধতা পাচ্ছে। দেশটির মন্ত্রিসভায় এ সম্পর্কিত একটি অধ্যাদেশ অনুমোদন দেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় দেশটিতে বসবাসরত অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধকরণের আবেদন শুরু হয়েছে দুটি সুনির্দিষ্ট ক্যাটাগরিতে। অনলাইনের মাধ্যমে আবেদন সোমবার, ১ জুন থেকে শুরু হয়ে চলবে ১৫ জুলাই পর্যন্ত।
বলা হয়েছে, যারা চলতি বছরের ৮ মার্চের আগে থেকে কৃষিকাজ কিংবা বৃদ্ধ-বৃদ্ধাদের সেবাযত্ন ও বাসাবাড়ির কাজে নিয়োজিত ছিলেন, শুধুমাত্র তারাই আবেদন করার সুযোগ পাবেন। এক্ষেত্রে কাজের মালিকরা উপযুক্ত প্রমাণসহ সরকারি ট্যাক্স ৫০০ ইউরো জমা দিয়ে আবেদন করতে পারবেন।
অধ্যাদেশ মোতাবেক, কাজের কন্ট্রাক্ট বা মালিক ছাড়াও আরেক বিশেষ ক্যাটাগরিতে অবৈধ অধিবাসীরা ইতালিতে এ যাত্রায় বৈধতার আবেদেনপত্র জমা দিতে পারবেন মাত্র ১৩০ ইউরো খরচায়। যাদের স্টে পারমিট ২০১৯ সালের ৩১ অক্টোবরের আগে মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে, এই ক্যাটাগরিতে শুধুমাত্র তারাই কাজ খুঁজে নেয়ার জন্য ছয় মাসের বিশেষ স্টে পারমিট পাবেন।
এর আগে গতকাল রোববার ইতালির রোম এবং ভেনিস শহরে সকল ক্যাটাগরিতে অবৈধ অভিবাসীদের স্টে পারমিট দেয়ার জন্য বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অবৈধ অভিবাসীরা বিক্ষোভ এবং মানববন্ধন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন