শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত সংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ১২:১১ এএম

চোরাচালানের অনুমতি
ইনকিলাব ডেস্ক : চীন-উত্তর কোরিয়ার সীমান্তের কিছু অংশে চোরাচালান কার্যক্রমের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে উত্তর কোরিয়ার কর্তৃপক্ষ। ১৫ জুন থেকে এ কার্যক্রম শুরু হবে। পাচারকারীদের কাছ থেকে বৈদেশিক মুদ্রা পাওয়ার শর্ত সাপেক্ষে এ অনুমোদন দেয়া হয়েছে। ২৯ মে উত্তর কোরিয়া এ কার্যক্রম পরিচালনার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ডেইলি এনকে।


আরও একমাস
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাস পরিস্থিতিতে জনস্বাস্থ্য ঝুঁকিপূর্ণ বিবেচনায় নিয়ে দক্ষিণ আফ্রিকার মসজিদগুলো আরও এক মাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশটির মুসলিম জুডিশিয়াল কাউন্সিল। মুসলিম অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে পরামর্শ করে এ সিদ্ধান্ত নেয়া হয়। প্রেসিডেন্ট সিরিল রামাপুসা লকডাউন দেশের মসজিদসহ সব উপাসনালয় খুলে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন। রয়টার্স।


দরজা খুলছে জাপানের
ইনকিলাব ডেস্ক : ভ্রমণকারীদের জন্য সীমান্ত পুনরায় খুলে দেওয়ার চিন্তা করছে জাপান। তবে এক্ষেত্রে নির্দিষ্ট কিছু দেশের ভ্রমণকারীরাই এই সুযোগ পাবেন। বিশেষ করে যেসব দেশে বর্তমানে করোনা সংক্রমণ একেবারেই কম সেসব দেশের ভ্রমণকারীদের জন্য দরজা উন্মুক্ত করতে যাচ্ছে জাপান। করোনার বিস্তাররোধ করতে চলতি বছরের শুরুর দিকে দেশটিতে কড়াকড়ি আরোপ করা হয়। রয়টার্স।


চতুর্থ স্থানে ব্রাজিল
ইনকিলাব ডেস্ক : বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসের মহামারীতে মৃত্যুর সংখ্যায় বিশ্বে চতুর্থ স্থানে উঠে এসেছে ব্রাজিল। কোভিড-১৯ সংক্রমণের নতুন কেন্দ্র হয়ে ওঠা লাতিন আমেরিকার দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ৩১৪ জনে দাঁড়িয়েছে বলে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের উপাত্ত জানাচ্ছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইতালির পরই এখন ব্রাজিলেই সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা নথিভুক্ত হয়েছে। বিবিসি।


এল সালভাদরে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : মধ্য আমেরিকার সবচেয়ে ছোট দেশ এল সালভাদরে ক্রান্তীয় ঘূর্ণিঝড় আমান্ডায় অন্তত সাত জন নিহত হয়েছেন। ঝড়ের সঙ্গে আসা প্রবল বৃষ্টিতে নদী উপচে বন্যা দেখা দেয়, পানিতে শহরের রাস্তাগুলো তলিয়ে যায় ও ভূমিধসের ঘটনা ঘটে বলে রোববার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মারিও দুরান জানিয়েছেন। ঝড়ের সময় ঘর ধসে আট বছরের একটি বালক নিহত হয়েছে, দেয়াল ধসে আরেক ব্যক্তি মারা গেছে আর নদীতে ডুবে মারা গেছে আরেকজন। রয়টার্স।


মেয়রের মেয়ে গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্র-জুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভে যোগ দিয়ে গ্রেফতার হয়েছেন নিউ ইয়র্ক সিটি মেয়রের মেয়ে। শনিবার তাকে বেআইনি জনসমাবেশে উপস্থিত হওয়ার জন্য গ্রেফতার করা হয়। শনিবার রাতে ২৫ বছরের চিয়ারা ডি ব্ল্যাসিও ম্যানহাটনে বিক্ষোভে অংশ নিয়েছিলেন। সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন