ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সমুচিত জবাবের প্রস্তুতি

ভারত-চীন সীমান্তে ‘সংঘর্ষের ভিডিও ফাঁস’, নাখোশ নয়াদিল্লি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ১২:১১ এএম

পূর্ব লাদাখের নিকটস্থ দুই বেস ক্যাম্পে ভারী যুদ্ধ সামগ্রী, অস্ত্র, আর্টিলারি গান ও কম্ব্যাট যানবাহন মজুদ রাখার কাজ শুরু করেছে ভারত ও চীন। সেনা সূত্রে এমন খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। গত ২৫ দিন ধরে তিক্ত স্ট্যান্ড অফে লাদাখে মুখোমুখি দুই দেশের সেনাবাহিনী। এমন পরিস্থিতিতে যুদ্ধের ডামাডোলের শঙ্কা জাগালো দুই দেশের অস্ত্র মজুদের ঘটনা। সমস্যার সমাধান খুঁজতে দুই দেশের মধ্যে সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনা চলার মাঝেই সীমান্তে বাড়ানো হচ্ছে ক্ষমতা। বিতর্কিত এই অঞ্চলে ভারতীয় বিমানবাহিনী আকাশপথেও কড়া নজরদারি রাখছে। পূর্ব লাদাখের লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলওএসি) বরাবর ধীরে ধীরে অস্ত্র ভান্ডার বাড়াচ্ছে চীনের সেনাবাহিনী। ভারতও পাল্টা জবাব দিতে তৈরি হচ্ছে। যে কোনো পরিস্থিতিতে তারা সমুচিত জবাবের প্রস্তুতি নিচ্ছে। সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত নিজেদের অবস্থান থেকে সরবে না বলে হুঁশিয়ারি তাদের। শুধু অস্ত্রই নয়, প্যাংগং সো ও গালওয়ান উপত্যকায় সেনা সদস্য বাড়ানোর কথা জানিয়েছে ভারতের সেনাবাহিনী। একই অঞ্চলে চীনও মোতায়েন করেছে প্রায় আড়াই হাজার সেনা। বাড়ছে অস্থায়ী ছাউনি। গত ৫ মে পূর্ব লাদাখের সীমান্তে ভারত ও চীনের আড়াইশর সৈন্যের মধ্যে বাকবিতন্ডা হয়। তারই জের ধরে চলছে এই অস্থিরতা। এনডিটিভি এ খবর জানায়। অপরদিকে, লাদাখ সীমান্তে ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের একটি ভিডিও ছড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। যেখানে চীনা সেনাদের হাতে ভারতের সেনাদের রক্তাক্ত হতে দেখা যায়। এই ভিডিও প্রকাশে নাখোশ হয়েছে ভারতীয় সেনাবাহিনী। তাদের বক্তব্য, ভিডিওটি যারা ছড়িয়েছেন তারা ‘সত্যতা যাচাই’ করেননি। যদিও এ নিয়ে আসাদউদ্দিন ওয়াইসিসহ ভারতের রাজনীতিকরা কেন্দ্রীয় সরকারের বক্তব্য দাবি করেছেন। দুই মিনিট ৪৫ সেকেন্ডের ওই ভিডিওতে লাদাখের প্যাংগং সো লেকের ধারে ভারতীয় এবং চীনা সেনার মধ্যে সংঘর্ষ এবং এতে ভারতীয় জওয়ানদের রক্তাক্ত হতে দেখা যায়। ওই লেক ঘিরেই ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে উত্তেজনা তুঙ্গে উঠেছে। দুপক্ষই সীমান্তে সৈন্য-সামন্ত জড়ো করেছে বলে খবরে এসেছে। কিন্তু ভিডিওটির ব্যাপারে ভারতীয় সেনাবাহিনীর দাবি, সেটির সত্যতা যাচাই করা হয়নি। তারা বলছে, উত্তর সীমান্তের পরিস্থিতির সঙ্গে কোনো কিছুর যোগ দেখানোর যে কোনো চেষ্টা ‘অবৈধ’। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Minhaj Ahmed ২ জুন, ২০২০, ১:৩৭ এএম says : 1
কাশ্মীর নয় এটা-- ইচ্ছে হলেই হত্যাযজ্ঞ চালাবে!!! বাংলাদেশ নয় এটা- ইচ্ছে হলেই ধরে নিয়ে যাবে অথবা কাটা তারের বেড়ায় লাশ লটকে রাখবে!!!পাকিস্তান নয় এটা-হুমকি-ধামকি দিবে,আর লেজ গুটিয়ে রাখবে!!! এটা বিংশ শতাব্দীর চায়না- "একবার ছুয়ে দেখ- লাশের সারি কিভাবে দীর্ঘায়িত হয়!!!"
Total Reply(1)
anisur ২ জুন, ২০২০, ৩:৪৯ পিএম says : 0
Oil your own machine and develop your own country ........
Al Robin ২ জুন, ২০২০, ১:৩৭ এএম says : 2
একদিকে নেপালের হুমকি ৷ একদিকে চীনের হুমকি ৷ একদিকে পাকিস্তানের হুমকি ৷ হুমকি আমরাও দিতে পারতাম, দুর্ভাগ্যে আমরা ... পক্ষ
Total Reply(0)
Md Azimul ২ জুন, ২০২০, ১:৩৮ এএম says : 3
চীনের সাথে লাগলে পাকিস্তান যেন ভুল না করে। ভারতকে খন্ড বি খন্ড করা এটাই মক্ষম সময়।
Total Reply(1)
aakash ২ জুন, ২০২০, ৩:৫২ পিএম says : 0
an extraordinary example of day dreaming
Shobuj Reza ২ জুন, ২০২০, ১:৩৮ এএম says : 0
বাবরী মসজিদের ইট গুলো যেভাবে ভেঙে টুকরো টুকরো করা হয়েছে,
Total Reply(0)
MD Arif ২ জুন, ২০২০, ১:৩৯ এএম says : 1
ভারতের সাথে পরাশক্তি বাংলাদেশ আছে! চীন, পাকিস্তান , আফগানিস্তান , নেপাল কাউকে ছাড় দেয়া হবেনা!! সবাইকে এক ঘরে করে ছাড়ব!!
Total Reply(0)
Mithu Khandoker ২ জুন, ২০২০, ১:৩৯ এএম says : 1
ভারত কিন্তু ফিল্মের মধ্যে এর প্রতিশোধ নিবে তাই চিন ভাই সাবধান
Total Reply(1)
elu mia ২ জুন, ২০২০, ৯:২৫ পিএম says : 0
Ha ha very funny.
Mohammed Kowaj Ali khan ২ জুন, ২০২০, ৬:০২ এএম says : 1
ভারত এখন কোথায় তুদের বাহাদুরি ? গুজরাটে মোসলমান হত্যা, বাবরি মসজিদ শহীদ, ফেলানী হত্যা, কাশ্মীরে হত্যা দরশন, ফাঁরাক্কা বাঁধ, তিস্তা বাঁধ, ৫০ মিনি ফাঁরাক্কা, বাংলাদেশের মুরগী চুরি, বকরি চুরি কোথায় গেলো বাহাদুরি? ভারত বেশি করিয়া গু ..... খাও। যুদ্ধ করো। দেখাও বাহাদুরি। পারিবে না, মাইর খাইয়া ..........,। আমাদের দেশে দেশপ্রেমিক ক্ষমতায় নাই যদি থাকিতো তবে ফেলানী হত্যার জন্য তুদের ঘাড় মটকাইতো। ইনশাআল্লাহ। আমরা আসিতেছি তুদের ঘাড় মটকাইতে।
Total Reply(0)
Nannu chowhan ২ জুন, ২০২০, ৬:৪৫ এএম says : 0
Varot protibeshi desh hishbe shomorthon kortam,kintu dukkhito bortoman bjp shorkar Bangladesher shob kisui dibbi amader chaiteo beshi opovog kore amader naijjo dabi o shob kisu theke bonchito kore bar bar bangladeshider shimante hotta kore bangladesh o moslim birudhi joto propaganda o varoter mosolmander opor ottachar nirjaton dhorshon khun kore moshjid madrasha dhongsho korese moshjide ajan dete detesena,ebong oaitihashik babri moshjid dhongsho kore dokhol kore mondir banaitese emoto obostai jara Bangladeshke valo bashe tara kono din chiner biruddhe varotke shomorthon korte parena tai amio na Allah'r kase foriad janai eai bjp shib shenar shorkar eai joddhe dhongsho hoye jak...
Total Reply(0)
MD ALAUUDDIN HOSSAIN ২ জুন, ২০২০, ১২:৪৭ পিএম says : 0
good
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন