সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

গর্ভবতীদের করোনা টেস্ট আগে সম্পন্নের নির্র্দেশ হাইকোর্টের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ১২:১১ এএম

গর্ভবতীদের করোনা স্যাম্পল পরীক্ষা অগ্রাধিকারভিত্তিতে সম্পাদনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার বিচারপতি এম.ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ এ নির্দেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তানভির আহমেদ। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন অতিরিক্ত এটর্নি জেনারেল মুরাদ রেজা।
এ বিষয়ে অ্যাডভোকেট তানভির আহমেদ জানান,যেসব হাসপাতালে করোনা পরীক্ষা করা হয়, সেখানে গর্ভবতী নারীদের করোনা পরীক্ষার স্যাম্পল গেলে তা অগ্রাধিকার ভিত্তিতে সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন আদালত। গর্ভবতীদের সুচিকিৎসা নিশ্চিত করতে গত ২৪ মে সরকারকে আইনি নোটিস পাঠানো হয়েছিলো। এর ভিত্তিতে গত ৩১ মে রিট করা হয়। রিটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, নারী ও শিশুবিষয়ক সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, আইইডিসিআরের মহাপরিচালক,বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় পরিচালককে বিবাদী করা হয়। এ রিটের শুনানি শেষে উপরোক্ত আদেশ দেন।
উল্লেখ্য, গত ২৬ মে গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক প্রসূতিকে ভর্তি না করিয়ে ফিরিয়ে দেয়া হয়। তিনি ওই হাসপাতালের প্রবেশদ্বারের সামনেই সন্তান প্রসব করেন। এছাড়া গত ৪ মে ভর্তি না করায় সাতক্ষীরা সদর হাসপাতাল চত্বরে ভ্যানের ওপর এক নারী সন্তানের জন্ম দেন। এ ধরণের বেশ কয়েকটি ঘটনার প্রতিবেদন সংযুক্ত করে রিটটি করা হয়। রিটে বলা হয়, এসব ঘটনা দেশের বর্তমান স্বাস্থ্য ব্যবস্থার সার্বিক পরিস্থিতিকে নির্দেশ করছে। এ অবস্থায় গর্ভবতী মায়েদের সু-চিকিৎসা নিশ্চিত করতে আদালতের নির্দেশনা প্রয়োজন। শুনানি শেষে আদালত উপরোক্ত আদেশ দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন