শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৬০ ভাগ বাড়ানোর বৈধতা চ্যালেঞ্জ

গণপরিবহনের ভাড়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ১২:১১ এএম

বাস ভাড়া ৬০ ভাগ বাড়ানোর বৈধতা চ্যালেঞ্জর করে রিট করা হয়েছে। গতকাল সোমবার ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্ট বারের আইনজীবী হুমায়ুন কবির পল্লব রিট করেন। বিচারপতি জেবিএম হাসানের ভার্চ্যুয়াল বেঞ্চে রিটের শুনানি হবে বলে জানান তিনি।
রিটে বলা হয়, গণপরিবহনে দেশের নিম্ন ও মধ্যবিত্ত মানুষ যাতায়াত করেন। করোনা মহামারীর এই ক্রান্তিলগ্নে গণপরিবহনের ভাড়া বাড়ানো অযৌক্তিক। যেখানে নিম্ন আয়ের মানুষদের খেয়ে পড়ে বেঁচে থাকাটাই কঠিন হয়ে পড়েছে সেখানে তাদের কর্মক্ষেত্রে যাতায়াতের খরচ বাড়িয়ে দেয়াটা অমানবিক, সংবিধান পরিপন্থী। রিটে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বিআরটিএ এবং বিআরটিসি’র চেয়ারম্যানকে বিবাদী করা হয়।
উল্লেখ্য, দুই মাসের বেশি সময় ধরে সাধারণ ছুটি চলাকালে গণপরিবহন বন্ধ রাখা হয়। সম্প্রতি ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে সীমিত আকারে শর্ত সাপেক্ষে খুলে দেয়া হয় গণপরিবহন। এর আগে গণপরিবহণের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে দেয়া হয়। এ প্রক্রিয়ায় গত ৩১ মে বাড়া বৃদ্ধি সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ৮০ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব রাখলেও মন্ত্রণালয় তা ৬০ শতাংশ করে। এ প্রজ্ঞাপনকে চ্যালেঞ্জ করা হয় রিটে।
এদিকে, ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই গতকাল সোমবার এক বিবৃতিতে গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্তকে অমানবিক হিসেবে আখ্যায়িত করে বলেন, মহামারীতে আর্থিক সঙ্কটে থাকা জনগণের ওপর প্রচন্ড চাপ তৈরি করবে। যেই মুহূর্তে দেশের জনগণকে আর্থিকভাবে সহযোগিতা করার কথা, সেখানে উল্টো তাদের ওপর আর্থিক চাপ তৈরি করা অমানবিক সিদ্ধান্ত।
অবিলম্বে বর্ধিত বাস ভাড়া প্রত্যাহার করে জ্বালানি তেলের দাম ৬০ ভাগ কমানোর দাবি জানিয়েছেন খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের। এছাড়াও আবাসিক পর্যায়ে ঢাকা ওয়াসার পানির বিল ২৫ শতাংশ বৃদ্ধির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে খেলাফত মজলিসের নেতৃদ্বয়।
বাম জোটের বিক্ষোভ আজ : বাস ভাড়া বৃদ্ধির প্রতিবাদে আজ দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি পালন করবে বাম গণতান্ত্রিক জোট। গতকাল এক বিজ্ঞপ্তিতে জেলা-উপজেলা শাখাকে কর্মসূচি পালনের আহ্বান জানানো হয়েছে বাম জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের পক্ষ থেকে।
বাসের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্তকে অযৌক্তিক উল্লেখ করে বাম জোটের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজ বলেন, বাসের ভাড়া পূর্বেই যা বৃদ্ধি করা হয়েছিল সেটাই অযৌক্তিক ছিল। করোনা পরিস্থিতিতে যখন ভাড়া কমানো প্রয়োজন, তখন নতুন করে বাড়ানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন