ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

সরকারি অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তা নয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ১২:১১ এএম

করোনাভাইরাস মহামারীর মধ্যে অফিস খুলে দেয়া হলেও স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে সরকারি অফিস ও অধিদফতর এবং দফতরগুলোতে একসঙ্গে ২৫ শতাংশের বেশি সরকারি কর্মকর্তা-কর্মচারীকে অফিসে অবস্থান করতে নিষেধ করা হচ্ছে। এ বিষয়ে মন্ত্রি পরিষদ বিভাগ থেকে গতকাল সন্ধ্যায় নির্দেশনামূলক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

গতকাল সোমবার জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সাংবাদিকদের বলেন, কর্মকর্তারা যেন কোনোভাবেই সংক্রমিত না হন, সেটি প্রথম লক্ষ্য। সেজন্য ন্যূনতম সংখ্যক কর্মকর্তা নিয়ে প্রয়োজনীয় কাজ করব। সেজন্য আমরা চাই একসাথে ২৫ শতাংশের বেশি কর্মকর্তা কখনোই অফিসে থাকবেন না। ২৫ শতাংশ কর্মকর্তা ঘরে বসে ভার্চুয়ালি অফিস করতে পারবেন। তার মানে হল একসঙ্গে ৫০ শতাংশ কর্মকর্তা সব সময়ই কানেকটেড থাকছেন।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ২৬ মার্চ থেকে চলা লকডাউন ওঠার হওয়ার পর গত রোববার থেকে অফিস খোলার পাশাপাশি যানবাহন চলাচালের অনুমতি দেয় সরকার।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, সকাল ৯টায় অফিসে এসে কেউ যদি দুই ঘণ্টায় কাজ শেষ করতে পারেন, তাহলে কাজ শেষেই তিনি চলে যাবেন। বিকাল ৫টায় অফিস ছুটির জন্য তাকে অপেক্ষা করতে হবে না। অফিসে কোনো কারণে যদি ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতির প্রয়োজন হয়, তাহলে কী করতে হবে সেই নির্দেশনাও দেয়া হয়েছে।

নিষেধাজ্ঞাসহ স্বল্প পরিসরের সরকারি অফিস খুলেছি জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, অনেক বেসরকারি আধা-সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বন্ধ ছিল। ১৮টি মন্ত্রণালয় স্বল্পপরিসরে এতদিন চালু ছিল। অনেক কর্মকর্তা অযথাই অফিসে চলে আসছেন। সেক্ষেত্রে সবার জন্যই ঝুঁকি তৈরি হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
md Alamgir ২ জুন, ২০২০, ৯:৩৫ এএম says : 0
কাকে রেখে কাকে কাজ দিবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন