ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭, ১৬ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহামারির মধ্যেই কঙ্গোতে ব্যাপকহারে ছড়িয়ে পড়ছে ইবোলা ভাইরাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ১১:৪১ এএম

বিশ্বব্যাপী মরণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবের মধ্যেই আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গোতে নতুন করে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে ইবোলা ভাইরাস। নতুন এ প্রাদুর্ভাবে ইতিমধ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে। খবর নিউইয়র্ক টাইমস, রয়টার্সের। গতকাল সোমবার (০১ জুন) ইবোলা ভাইরাসের নতুন এই প্রাদুর্ভাবকে মহামারি হিসেবে ঘোষণা দিয়েছে কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয়। রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, দেশটির পশ্চিমাঞ্চলীয় এমবান্দাকা শহরে ইবোলা মহামারি আকারে ছড়িয়ে পড়েছে।
দেশটির স্বাস্থ্যমন্ত্রী এতেনি লংগন্দো জানিয়েছে, এমবান্দাকায় চারজনের মৃত্যু হয়েছে যাদের শরীরে ইবোলা ভাইরাস শনাক্ত হয়েছে। এছাড়া আরো অন্তত দুজন এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। তার এই ঘোষণার পর আরো একজনের মৃত্যু হয়।
এতেনি লংগন্দো জানান, ওই এলাকায় ইবোলা মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। আমরা খুব দ্রুত সেখানে ভ্যাকসিন এবং ওষুধ পাঠানোর চেষ্টা করছি।
এর আগে কঙ্গোর পূর্বাঞ্চলীয় বেশ কিছু জায়গাতেও ইবোলা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ে। তবে ওই অঞ্চলে প্রকোপ কমে যাওয়ায় কঙ্গো সরকারের পক্ষ থেকে মহামারির সমাপ্তি ঘোষণার পরিকল্পনা করা হয়েছিল। নতুন করে প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া এমবান্দাকা ওই অঞ্চল থেকে ৭৫০ মাইল দূরবর্তী।
গত প্রায় দুই বছর ধরে রুয়ান্ডা এবং উগান্ডা সীমান্তবর্তী পূর্বাঞ্চলীয় এলাকায় ইবোলা ভাইরাস মোকাবেলায় লড়াই করছে কঙ্গো সরকার। দেশটিতে ইবোলায় এ পর্যন্ত ২ হাজার ২০০ জন মানুষ মারা গেছেন।
পশ্চিম আফ্রিকার দেশগুলোতে ২০১৩ এবং ২০১৬ সালে ইবোলা ভাইরাস মহামারিতে ১১ হাজারের বেশি মানুষ মারা যান। এছাড়া আক্রান্ত হন ৩০ হাজারের বেশি মানুষ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন