ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে ম্যাংগো স্পেশাল ট্রেন

শুক্রবার থেকে চলবে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ জুন, ২০২০, ১২:০০ এএম

ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে চলবে ম্যাংগো স্পেশাল ট্রেন। চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী জেলা সংলগ্ন এলাকা হতে আমসহ অন্যান্য পার্সেল পরিবহনের জন্য আগামী শুক্রবার থেকে একজোড়া ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন চালু হবে। গতকাল মঙ্গলবার পশ্চিমাঞ্চলের রেলওয়ের চিফ অপারেটিং সুপারেনটেনডেন্টের কার্যালয় থেকে বিষয়টি জানা যায়।

‘ম্যাংগো স্পেশাল’ ট্রেনটি সপ্তাহে প্রতিদিন চলাচল করবে। ট্রেনটি প্রতিদিন চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল ৪টায় এবং রাজশাহী থেকে বিকেল ৫টা ৫৫ মিনিটে ছাড়বে এবং ঢাকায় পৌঁছাবে রাত ১টায়। রেলওয়ের কর্মকর্তারা জানান, ম্যাংগো স্পেশাল ট্রেনটি শুধু আম নয়, সকল প্রকার শাকসবজি, ফলমূল, ডিমসহ কৃষিজ দ্রব্য ও রেলওয়ের আইনে পার্সেল হিসেবে বহনযোগ্য সকল সামগ্রী বহন করবে।

উল্লেখ্য, ১ মে থেকে কৃষিপণ্য পরিবহনে পার্সেল স্পেশাল ট্রেন চালু করেছে বাংলাদেশ রেলওয়ে। বর্তমানে যেসব রুটে পার্সেল স্পেশাল ট্রেন চলাচল করছে সেগুলো হলো, চট্টগ্রাম-সরিষাবাড়ী-চট্টগ্রাম, ঢাকা-ভৈরব বাজার-ঢাকা, বীরমুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন (পঞ্চগড়)-ঢাকা, এবং খুলনা- চিলাহাটি-খুলনা।

বিনা ভাড়ায় ডাক বিভাগের পরিবহনে আম-লিচু পাঠনো শুরু
দেশব্যাপী ডাকঘরের বিশাল পরিবহন নেটওয়ার্ক কাজে লাগিয়ে বিনা ভাড়ায় প্রান্তিক কৃষকের উৎপাদিত আম-লিচু ঢাকার পাইকারি বাজারে পৌঁছে দিচ্ছে ডাক অধিদফতর। গতকাল মঙ্গলবার থেকে এ কর্মসূচির আওতায় রাজশাহী অঞ্চলের প্রান্তিক কৃষকের উৎপাদিত আম পরিবহন কার্যক্রম শুরু হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার গতকাল ঢাকার বেইলি রোডস্থ তার সরকারি বাসভবন থেকে টেলিকনফারেন্সের মাধ্যমে এ কর্মসূচি উদ্বোধন করেন। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা ম. শেফায়েত হোসেন স্বাক্ষরিত এক তথ্যবিবরণীতে এসব তথ্য জানানো হয়েছে।

তিনি জানান, ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে এসব মৌসুমি ফল রাজধানীর বিভিন্ন মেগাশপ ও পাইকারি বাজারে বিপণন করা হবে। বিক্রয়লব্ধ টাকা কোনও মধ্যস্বত্বভোগী ছাড়াই সংশ্লিষ্ট কৃষকের হাতে পৌঁছে যাবে। দেশব্যাপী ডাক পরিবহনে নিয়োজিত ঢাকা ফেরত গাড়িগুলো বিনা মাশুলে প্রান্তিক কৃষকের পণ্য পরিবহনে সরকারের বাড়তি কোনও খরচেরও প্রয়োজন হবে না।

রাজশাহী জেলা প্রশাসন এই অনুষ্ঠানের আয়োজন করে। রাজশাহীর ডিসি মো. হামিদুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব নূর-উর-রহমান এবং ডাক অধিদফতরের মহাপরিচালক এসএস ভদ্র রাজশাহীতে অনলাইনে সংযুক্ত ছিলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, পর্যায়ক্রমে মধুপুর থেকে আনারস পরিবহনসহ চাহিদা ও গুরুত্ব বিবেচনায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে এই কার্যক্রম চালু করা হবে। করোনা সংকটকালে জনগণের জন্য অত্যাবশ্যকীয় সেবা সহজ করতে সরকার গত ৯ মে থেকে কৃষকবন্ধু ডাক সেবা চালু করেছে। এছাড়াও বিনা মাশুলে করোনা চিকিৎসা উপকরণ পিপিই ও কিট দেশব্যাপী সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছানোসহ জনগণের দোরগোড়ায় নিরবচ্ছিন্ন ডাক সেবা নিশ্চিত করতে ভ্রাম্যমাণ ডাক সেবা চালু করা হয়।

উল্লেখ্য, এই কর্মসূচির আওতায় গত ৩১ মে থেকে পার্বত্য জেলা খাগড়াছড়ি থেকে বিনা ভাড়ায় লিচু পরিবহন চালু করা হয়। করোনার বৈশ্বিক ক্রান্তিকালে প্রান্তিক কৃষকদের পাশে দাঁড়াতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর নির্দেশে গত ৯ মে মানিকগঞ্জের হরিরামপুরের ঝিটকা থেকে কৃষকবন্ধু নামে এই কর্মসূচি চালু করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Meohammed ৩ জুন, ২০২০, ৩:২৮ এএম says : 0
It is very good step thanks to govt of bangladesh
Total Reply(0)
Meohammed ৩ জুন, ২০২০, ৩:২৮ এএম says : 0
It is very good step thanks to govt of bangladesh
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন