ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

লক্ষ্মীপুরে মেঘনায় চলছে চিংড়ির পোনা আহরণের মহোৎসব

লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ জুন, ২০২০, ১০:৪৯ এএম

লক্ষ্মীপুরের রায়পুরের পানিঘাট, হাজীমারা, পুরান বেড়ি, মেঘনা বাজার, টুনুরচর, মিয়ারবাজার সহ মেঘনা নদীর বিস্তীর্ণ এলাকায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে অবাধে চলছে গলদা-বাগদা চিংড়ির পোনা আহরনের মহোৎসব।

চিংড়ি পোনা অতি ক্ষুদ্র হওয়ায় তা ধরতে যে জাল ব্যবহার করা হয় তাতে ধ্বংস হয় বিভিন্ন প্রজাতের রেণু পোনাও। এতে ধ্বংস হচ্ছে সামুদ্রিক বিভিন্ন প্রজাতির মাছের পোনা।

মহাজনরা অগ্রিম ঋণ দেওয়ায় রেণু পোনা শিকারে উৎসাহী উঠছে জেলেরা। বাজারে প্রতিটি গলদা-বাগদা চিংড়ির রেণু পোনা বিক্রি হয় ১/২ টাকা করে। এক এক জেলে প্রতিদিন বিক্রি করছে ২শ’ থেকে ৩শ’ পোনা।

রেনু পোনা শিকারীরা জানান, বিকল্প কর্মসংস্থানের সুযোগ না থাকায় নিষেধাজ্ঞা সত্বেও পেটের দায়ে বাধ্য হয়েই রেনু পোনা শিকার করতে হচ্ছে তাদের।

রেনু ব্যবসায়ীরা জানিয়েছেন, জেলেদেরে থেকে রেনু পোনা কিনে খুলনা, আলায়পুর ও ডুমুরিয়াসহ বিভিন্ন জেলা গলদা ও বাগদা চিংড়ির ঘের মালিকদের কাছে বিক্রি করেন তারা।

জেলা মৎস্য কর্মকর্তা মো: বিল্লাল হোসেন অবাধে গলদা পোনা ধরার কথা স্বীকার করে বলেন, মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় চিংড়ি পোনা শিকারিদের নিভৃত করার জন্য ঝটিকা অভিযানসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়া হবে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন