ঢাকা, বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭, ১০ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরায়েলের পরিকল্পনা রোধে রাশিয়ার মধ্যস্থতা চায় ফিলিস্তিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২০, ১:৩৪ পিএম

ইসরায়েলের সাথে সংলাপ পুনরায় শুরু করতে রাশিয়ার মধ্যস্থতা কামনা করেছে ফিলিস্তিন। গতকাল মঙ্গলবার ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রী রিয়াদ আল-মালিকি এ কথা বলেছেন। তিনি বলেন, আমরা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লালাদিমির পুতিনকে বিশ্বাস করি। আমরা নিশ্চিত যে এ জাতীয় বৈঠক ফলপ্রসূ হবে।

তিনি আরো বলেন, এ বৈঠক অধিকৃত পশ্চিম তীর নিজেদের অংশীকরণে ইসরায়েলের পরিকল্পনা বন্ধ করে দেবে বলে আমরা নিশ্চিত।

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রী আল-মালিকি বলেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মস্কোয় দু'বার আলোচনার জন্য রাশিয়ার পরিকল্পনাকে ভন্ডুল করে দিয়েছিলেন।
তিনি বলেন, ইসরায়েল সাথে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এবং রাশিয়ার সহায়তায় সংলাপে যেতে রাজি রয়েছে ফিলিস্তিন। রাশিয়া যদি এটি সম্ভবপর মনে করে তবে ফিলিস্তিনের পক্ষ থেকে বিষয়টি বিবেচনা করা হবে।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের সিনিয়র বিশ্লেষক ওফার জালজবার্গ আরব নিউজকে বলেছেন, ইসরায়েলের বিতর্কিত সংযুক্তি পরিকল্পনা (অ্যানেক্সেশন প্লান) বন্ধ বা স্থগিত করতে হোয়াইট হাউস ও রামাল্লা উভয়ের সাথেই আলাদাভাবে কথা বলছে মস্কো।

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু আগামী ১ জুলাই থেকে এ পরিকল্পনা (অ্যানেক্সেশন প্লান) বাস্তবায়ন করার হুমকি দিয়েছেন।
জালজবার্গ বলেন, ইসরায়েলের পরিকল্পনার বিরোধীরা ফিলিস্তিনি নেতাদের পক্ষ থেকে নিজস্ব শান্তি পরিকল্পনা এবং সংলাপের এজেন্ডার অপেক্ষায় ছিলেন।
এদিকে, ইসরায়েলের নতুন প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রীরা সংলাপের বিষয়ে তাদের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে তারা জর্ডানের বাদশাহ আবদুল্লাহসহ গুরুত্বপূর্ণ আরব নেতাদের সাথে সাক্ষাতের চেষ্টা চালান। সূত্র : আরব নিউজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন