শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পৃথিবীর সবচেয়ে বিশুদ্ধ বাতাসের সন্ধানলাভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২০, ২:৪২ পিএম

পৃথিবীর সবচেয়ে পরিচ্ছন্ন-বিশুদ্ধ বাতাসের সন্ধান পাওয়ার দাবি করেছেন যুক্তরাষ্ট্রের কলোরাডো স্টেট বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী। আটলান্টিক মহাসাগরে বিশুদ্ধ বায়ুমণ্ডলের ওই স্তরে অবস্থান বলে এক প্রতিবেদনে জানিয়েছে সিএনএন।

সিএনএন’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, কলোরোডা স্টেট ইউনিভার্সিটির একদল গবেষক দক্ষিণ সাগরে বায়োঅ্যারোসল কম্পোজিশনের ওপর গবেষণা করে বিরল এ বায়ুমণ্ডলের দেখা পান। এ ধরনের গবেষণা এবারই প্রথম।

আবহাওয়া ও জলবায়ু ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। যা আবার বিশ্বের এক প্রান্তের সঙ্গে অন্য প্রান্তকে সংযুক্তও করে। এ কারণে এক অঞ্চলের পরিবর্তন অন্য অঞ্চলেও প্রভাব ফেলে। বিজ্ঞানী ও গবেষকরা এরইমধ্যে মানুষের কর্মকাণ্ড দ্বারা প্রভাবিত হয়নি এমন অঞ্চল খুঁজছিলেন।

অধ্যাপক সনিয়া ক্রেইডেনউইজ ও তার দল আগেই সন্দেহ করেছিলেন পৃথিবীর অন্যান্য অঞ্চলের চেয়ে দক্ষিণ মহাসাগরের বায়ুমণ্ডল মানুষ ও ধূলিকণা দ্বারা কম ক্ষতিগ্রস্ত। তারা দেখেন বায়ু মণ্ডলের একদম নিচের স্তর জীবাশ্ম জ্বালানির ব্যবহার, নির্দিষ্ট ফসল বপন, সার উৎপাদন বা বর্জ্য পানি নিষ্কাশন বা এ ধরনের দূষণ দ্বারা প্রভাবিত নয়। বিজ্ঞানীরা বলছেন, এই ফলাফল উত্তর গোলার্ধের চেয়ে একদম ভিন্ন।

ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস জার্নালে সোমবার এ গবেষণা ফলাফল প্রকাশ হয়। সেখানে অ্যান্টার্কটিকার ওই অঞ্চলকে ‘সত্যিই আদিম’ বলে উল্লেখ করা হয়।
অস্ট্রেলিয়ার তাসমানিয়া থেকে অ্যান্টার্টিক বরফ প্রান্ত পর্যন্ত নৌভ্রমণ করে সামুদ্রিক সীমানা স্তর থেকে বাতাসের নমুনা সংগ্রহ করেন বিজ্ঞানীরা। বায়ুমণ্ডলের ওই অংশটির সঙ্গে সমুদ্রের সরাসরি সম্পৃক্ততা রয়েছে। বায়ুমণ্ডলে পাওয়া নমুনা তারা পরীক্ষাগারে পরীক্ষা করেন।

সেখানকার বাতাসে মানব সৃষ্ট কোনো ধরনের ক্ষতিকর কণা, যা সাধারণত জীবাশ্ম জ্বালানী কিংবা রাসায়নিকে থাকে এবং কারখানার দূষিত পানিতে থাকা কোনো কিছুর অস্তিত্ব মেলেনি। বিজ্ঞানীরা বলেছেন, অন্যান্য অঞ্চলের সমুদ্রের বাতাস থেকে আটলান্টিকের ওই অঞ্চলের বাতাস একেবারেই ভিন্ন।
বায়ু দূষণ এরইমধ্যেই বৈশ্বিক স্বাস্থ্য সংকট হিসেবে বিবেচিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, বছরে এ কারণে ৭০ লাখ মানুষ মারা যায়। একাধিক গবেষণায় দেখা গেছে, বায়ু দূষণ ভৌগলিক সীমানা পার হতে পারে সহজে। দূষণের উৎসের কয়েকশ মাইল দূরের মানুষকেও আক্রান্ত করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন