বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অনলাইন পণ্যে কেন বাড়তি কর ভারতে, তদন্ত করবে আমেরিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২০, ৭:৫৭ পিএম

অনলাইন ভিত্তিক মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলোর পণ্যে ভারত, তুরস্ক ও ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশ কতটা বাড়তি কর চাপিয়েছে, এ বার তার তদন্ত করবে আমেরিকা। মার্কিন বাণিজ্য প্রতিনিধির (ইউএসটিআর) পক্ষ থেকে রবার্ট লাইথাইজার মঙ্গলবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন।

গুগল, অ্যাপল, ফেসবুক, অ্যামাজন ও নেটফ্লিক্সের মতো মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলো অনলাইনের মাধ্যমেই তাদের পণ্য বিক্রি করে। আমেরিকার অভিযোগ, ওই দেশগুলোর চাপানো বাড়তি পরিষেবা করের বোঝায় তাদের তথ্যপ্রযুক্তি সংস্থাগুলো ও তাদের কর্মচারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। গত বছর ফ্রান্সের বিরুদ্ধেও এই তদন্ত চালিয়েছিল আমেরিকা। ইউএসটিআর অফিসের তরফে জানানো হয়েছে এ বার তদন্ত চালানো হবে ব্রিটেন, ইউরোপিয়ান ইউনিয়নে থাকা সবক’টি দেশ এবং এশিয়ায় ভারত, তুরস্ক ও ইন্দোনেশিয়ার বিরুদ্ধে।

মার্কিন বাণিজ্য প্রতিনিধি লাইথাইজার মঙ্গলবার এক বিবৃতিতে বলেছেন, ‘আমাদের বাণিজ্য-সহযোগী দেশগুলোর মধ্যে যে অনেকেই মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলোর অনলাইন ভিত্তিক পণ্যাদির উপর বাড়তি পরিষেবা করের বোঝা চাপিয়েছে, তাতে ক্ষুণ্ন হয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি উদ্বিগ্ন, কারণ, মার্কিন সংস্থাগুলোকে ক্ষতিগ্রস্ত করার লক্ষ্যেই এই পদক্ষেপ।’

লাইথাইজার আরও জানিয়েছেন, মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি ও তাদের কর্মচারীদের স্বার্থ রক্ষা করতে তারা এ ব্যাপারে যা যা করণীয়, তা করবেন। এই বৈষম্যের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন লাইথাইজার। ট্রাম্প প্রশাসনের অভিযোগ, মূলত মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলোর অনলাইনে বেচা পণ্যাদির উপরেই বাড়তি পরিষেবা করের বোঝা চাপানো হয়েছে ভারত, ব্রিটেন-সহ দেশগুলিতে। সেই সংস্থাগুলির মধ্যে অন্যতম গুগল, অ্যাপল, ফেসবুক, অ্যামাজন ও নেটফ্লিক্স। সূত্র: ডিএনএ ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন