বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২০, ১২:০১ এএম

মানবতাবিরোধী অপরাধ
করোনার মধ্যে মার্কিন নিষেধাজ্ঞা মানবতাবিরোধী অপরাধ বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদ‚ত মাজিদ তাখতে রাভানচি। মঙ্গলবার তিনি বলেছেন, বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারির মধ্যেই ইরানসহ বিভিন্ন দেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যে অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞা দিয়ে চলেছে তা মানবতাবিরোধী অপরাধের পর্যায়ে পড়ে। পার্সটুডে।


করোনা এক্সপ্রেস?
রেল কি করোনা এক্সপ্রেস, এ প্রশ্ন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। মুখ্যমন্ত্রীর কথায়, ‘একটা সিটে কেন তিন-চার জন করে আসবেন? শ্রমিক এক্সপ্রেসের নামে আপনারা কি করোনা এক্সপ্রেস চালাচ্ছেন? বার বার ট্রেন চালাতে কী অসুবিধা? ট্রেনে বগি বাড়ানোও সম্ভব। মানুষকে খড়ের গাদার মতো করে নিয়ে আসছেন। যার ছিল না, তাকেও আপনি করোনা দিচ্ছেন।’ এবিপি।


সিদ্ধান্তে অনড়
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা ‘যখন লুটপাট শুরু হয়, তখন গুলি শুরু হয়’ এমন একটি পোস্ট না সরানোর সিদ্ধান্তে অনড় রয়েছেন ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ। মঙ্গলবার প্রতিষ্ঠানটির কর্মীদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে তিনি এ ঘোষণা দেন। এদিকে এই সিদ্ধান্তের সমালোচনার পাশাপাশি ফেসবুকের অন্তত দুজন কর্মী চাকরি ছাড়ার ঘোষণা দিয়েছেন। সিএনবিসি।


উপচে পড়া ভিড়
আয়ারল্যান্ডে আক্রান্ত ও মৃত্যুর হার কমলেও সামাজিক দ‚রত্ব না মেনে সমুদ্র সৈকতগুলোতে উপচে পড়া ভিড়ে নতুন করে বাড়তে পারে সংক্রমণ। এতে শঙ্কায় আছেন প্রবাসীরাও। সরকার ও জনগনের সহায়তায় করোনায় মৃত্যুর হার রোধে সফলতা দেখিয়েছি আয়ারল্যান্ড। লকডাউনের নির্দেশনা না মেনে চললে পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে বলে মত তাদের। রয়টার্স।


চিলিতে ভ‚মিকম্প
লাতিন আমেরিকার দেশ চিলিতে শক্তিশালী একটি ভ‚মিকম্প অনুভ‚ত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৮। বুধবার স্থানীয় সময় রাত ৩টা ৩৫ মিনিটে এ ভ‚মিকম্প আঘাত হানে। মার্কিন ভ‚তাত্তি¡ক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, উত্তরের আন্তোফাগাস্তা অঞ্চলের আন্দিজ পর্বতমালা ঘেঁষা সান পেদ্রো দ্য আতাকামা শহরের ৪৮ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে ভ‚পৃষ্ঠের ৯৮ কিলোমিটার গভীরে ছিল এ ভ‚মিকম্পের উৎপত্তিস্থল। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন