শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বর্ণবাদবিরোধী বিক্ষোভ ও প্রতিবাদকে শক্তিশালী ও রূপান্তরকারী বললেন ওবামা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২০, ২:১১ পিএম

বর্ণবাদবিরোধী বিক্ষোভে অংশ নেয়ায় তরুণদের প্রতি কৃতজ্ঞতার বার্তা দিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।জর্জ ফ্লয়েডের মৃত্যুর পরে তাদের বিক্ষোভ ও প্রতিবাদকে শক্তিশালী এবং রূপান্তরকারী বলে মন্তব্য করেছেন তিনি। -নিউইয়র্ক টাইমস, ইয়ন

বুধবার সন্ধ্যায় ওবামার ২০১৪ সালে চালু করা সংস্থা মাই ব্রাদার্স কিপারের একটি গোলটেবিলের লাইভ স্ট্রিমে সারা দেশ জুড়ে বিক্ষোভকারীদের প্রচেষ্টার প্রশংসা করেছেন। যারা অত্যধিক সহিংসতা এবং মৃত্যুর সাক্ষী হয়েছেন, তাদের তৎপরতা আশার কারণ হয়ে দাঁড়িয়েছে বলে তরুণ বিক্ষোভকারীদের প্রতি তিনি বলেন, আপনার জীবন ও স্বপ্ন কতটা গুরুত্বপূর্ণ তা আপনি জানতে চান।

গত ২৫ মে মিনিয়াপোলিসে শ্বেতাঙ্গ এক পুলিশ কর্মকর্তার হাতে ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যু হয়। এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে মিনিয়াপোলিসসহ যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি শহরে পুলিশি সহিংসতার বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয় । বহু শহরে কারফিউ ভেঙে বিক্ষোভ চালিয়ে যায় ক্ষুব্ধ প্রতিবাদকারীরা। তাদের দমাতে কাঁদুনে গ্যাস , পেপার স্প্রে ও রাবার বুলেট ব্যবহার করে পুলিশ। আইন প্রয়োগকারী বাহিনীকে সহায়তা করতে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্যে ন্যাশনাল গার্ড সেনা মোতায়েন করা হয় ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন