ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের পরীক্ষা চালাচ্ছে ব্রাজিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২০, ৭:১০ পিএম

এই মাসে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকা পিএলসি তৈরি করোনা ভ্যাকসিনের পরীক্ষা চালাবে ব্রাজিল। ব্রাজিলের স্বাস্থ্য নজরদারি সংস্থা আনভিসা এবং ফেডারেল ইউনিভার্সিটি সাও পাওলো (ইউনিফেস্প) এই তথ্য জানিয়েছে।

বুধবার আনভিসা এই পরীক্ষার অনুমোদন দেয়। প্রায় ২ হাজার মানুষ এই পরীক্ষায় অংশ নেবে, যা স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহায়তায় পরিচালিত হবে বলে জানিয়েছে ইউনিফেস্প। ব্রাজিলে এ গবেষণায় নেতৃত্ব দেবেন ইউনিফেস্পের রেফারেন্স সেন্টার ফর স্পেশ্যাল ইমিউনোবায়োলজিক্যালসের (সিআরআইই) সমন্বয়ক লিলি ইন ওয়েক্স। তিনি বলেন, ‘এই মুহূর্তে গবেষণাটি চালিয়ে যাওয়াই সবচেয়ে গুরুত্বপূর্ণ। সংক্রমণ যখন বাড়তে থাকে তখন পরীক্ষার ফলাফল আরও জোরালো হয়।’

ইউরোপ-আমেরিকায় করোনা সংক্রমণের হার কমে আসায় গবেষক ও প্রস্তুতকারকরা ভ্যাকসিন পরীক্ষার জন্য লাতিন আমেরিকা-আফ্রিকার মতো এলাকায় নতুন হটস্পট খুঁজছেন। ব্রাজিলের সবচেয়ে বড় রাজ্য ও লাতিন আমেরিকায় করোনা সংক্রমণের কেন্দ্র সাও পাওলোতে এক হাজার মানুষের ওপর অক্সফোর্ডের ভ্যাকসিন পরীক্ষা করা হবে বলে জানানো হয়েছে। পরীক্ষার জন্য করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে রয়েছেন কিন্তু এখনও আক্রান্ত নন এমন ব্যক্তিদের খুঁজছেন গবেষকরা।

বর্তমানে বিশ্বের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ করোনা সংক্রমিত দেশ ব্রাজিল। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন