শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ১২:০২ এএম

মহড়ায় গুলিবিদ্ধ
দক্ষিণ ইসরাইলের টেজেলিমের নিকটে অনুষ্ঠিত একটি লাইভ ফায়ার প্রশিক্ষণে গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর একজন উর্ধ্বতন কর্মকর্তা। মহড়া চলাকালে লেফটেন্যান্ট কর্নেল পদমর্যাদার ওই কর্মকর্তা গুলিবিদ্ধ হন বলে জানিয়েছে ইসরাইলি ডিফেন্স ফোর্সের (আইডিএফ) একজন মুখপাত্র। একই মহড়ায় থাকা অন্য কর্মকর্তাদের ছোড়া বুলেটে আঘাতে গুরুতর আহত হন ৪০ বছর বয়সী ওই লেফটেন্যান্ট কর্নেল। জেরুজালেম পোস্ট।


স্কুলে ছুরি হামলা
চীনের একটি প্রাইমারি স্কুলে ছুরি নিয়ে হামলার ঘটনা ঘটেছে। এই ঘটনায় শিক্ষক-শিক্ষার্থী এবং স্কুলের স্টাফসহ প্রায় ৪০ জন জখম হয়েছে। এক নিরাপত্তারক্ষী ওই হামলা চালিয়েছেন। চীনের গুয়ানজি প্রদেশের একটি স্কুলে ওই হামলার ঘটনা ঘটেছে। তবে কী কারণে ওই নিরাপত্তারক্ষী শিক্ষার্থী ও শিক্ষকদের ওপর এভাবে হামলা চালালেন সে বিষয়টি এখনও নিশ্চিত নয়। চায়না ডেইলি।


নতুন মৃত্যুপুরী
যুক্তরাষ্ট্রের সঙ্গে সীমান্ত লাগোয়া উত্তর আমেরিকার দেশ মেক্সিকো হয়ে উঠেছে আরেক মৃত্যুপুরী। দেশটিতে পাল্লা দিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। বুধবার ছিল সবচেয়ে প্রাণঘাতী দিন। এদিন রেকর্ড সর্বোচ্চ সহস্রাধিক কোভিড-১৯ রোগীর মত্যু হয়েছে মেক্সিকোতে। করোনায় আক্রান্ত দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। রয়টার্স।


মৃত্যুই সবার নিয়তি
ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো বলেছেন, মৃত্যুই সবার নিয়তি। বুধবার ব্রাজিলের প্রেসিডেন্ট করোনা আতঙ্ক ছড়ানো জন্য দেশটির গণমাধ্যমকে দায়ি করছেন। ব্রাজিলে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৩২ হাজার ৫৬৮ জন। আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৮৪ হাজার ৫৬২ জন। ব্রাজিলে কোনো প‚র্ণমেয়াদে স্বাস্থ্যমন্ত্রী নেই। বিবিসি।


ছায়া সরকার

আফগানিস্তানে অনেক কমিশন এবং সংস্থা প্রতিষ্ঠা করেছে তালেবান লিডারশিপ কাউন্সিল। এগুলো সাধারণ সরকারী সংস্থার দপ্তর এবং দায়িত্বের প্রতিরূপ (ছায়া সরকার) হিসেবে প্রতিষ্ঠা করেছে তালেবান। আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে জাতিসংঘের সর্বশেষ প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। স¤প্রতি জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল কমিটির কাছে এই প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। প্রতিবেদনে তালেবানের গৃহীত ব্যবস্থাকে ছায়া সরকার হিসাবে বর্ণনা করা হয়েছে। এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন