ঢাকা, বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭, ১৭ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

অনুদানের চেক ডাকযোগে

সরকারি কর্মকর্তা-কর্মচারী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস জনিত রোগ (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে বেসামরিক প্রশাসনে চাকরিরত অবস্থায় মৃত্যুবরণকারীদের স্বজন ও দুর্ঘটনা আহত স্থায়ীভাবে অক্ষম জেলা-উপজেলায় পর্যায়ের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অনুদানের চেক ডাকযোগে (জিইপি সার্ভিস) পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

একই সঙ্গে জেলা পর্যায়ের অনুদানের আবেদনও বাহকের মাধ্যমে না পাঠিয়ে তা ডাকযোগে পাঠাতে বলা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নিয়ে গত ৩ জুন দেশের সকল জেলা প্রশাসককে (ডিসি) গতকবাল বৃহস্পতিবার চিঠি পাঠানো হয়েছে। এরআগে জেলা প্রশাসকের প্রতিনিধি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে অনুদানের চেক গ্রহণ করতো। এখন অনুদানের আবেদনও ডাকযোগে পাঠাতে বলা হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, বেসামরিক প্রশাসনে চাকরিরত অবস্থায় কোনো সরকারি কর্মকর্তা-কর্মচারী মৃত্যুবরণ এবং গুরুতর আহত হয়ে স্থায়ী অক্ষমতাজনিত কারণে আর্থিক অনুদান প্রদান নীতিমালা, ২০১৩’ অনুযায়ী ইতোপূর্বে জেলা পর্যায়ের আর্থিক অনুদানের চেক সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের মনোনীত প্রতিনিধির মাধ্যমে পাঠানোর নিয়ম প্রচলিত ছিল। এই মুহূর্তে বৈশ্বিক করোনা মহামারীর প্রাদুর্ভাবের কারণে সচিবালয় বহিরাগতদের প্রবেশ, মাঠ প্রশাসন ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারীদের জন্য কাজগুলো ঝুঁকিপূর্ণ বিধায় জেলা প্রশাসকদের মাধ্যমে বিতরণযোগ্য চেকগুলো বাংলাদেশ ডাক বিভাগের মাধ্যমে (জিইপি সার্ভিস) সংশ্লিষ্ট জেলা প্রশাসক বরাবর পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। চিঠিতে বলা হয়, জেলা পর্যায়ের বিবেচনাযোগ্য অনুদান সংক্রান্ত আবেদন বাহক মারফত না পাঠিয়ে সরাসরি কল্যাণ শাখায় বাংলাদেশ ডাক বিভাগের (জিইপি সার্ভিস) মাধ্যমে পাঠানো সমীচীন হবে।

চিঠিতে অনুদান প্রদানের চেক ডাক বিভাগের (জিইপি সার্ভিস) মাধ্যমে পাঠানো হবে উল্লেখ করে তা গ্রহণের জন্য প্রতিনিধি না পাঠানোর অনুরোধ করা হয়েছে। জেলা পর্যায়ের বিবেচনাযোগ্য আবেদন অনুদানের আবেদন বাহকের মাধ্যমে না পাঠিয়ে তা সরাসরি কল্যাণ শাখায় ডাক বিভাগের মাধ্যমে পাঠানোর জন্য ডিসিদের অনুরোধও জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন