ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭, ১৬ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিদেশি শ্রমিক নেয়া বন্ধ করছে কুয়েত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ১:৫৯ পিএম

কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালিদ আল সাবাহ জানিয়েছেন, তারা অভিবাসী অধ্যুষিত দেশ হিসেবে আর থাকতে চাচ্ছেন না। এক ঘোষণায় তিনি জানিয়েছেন, দেশটিতে অভিবাসীর সংখ্যা কমিয়ে আনা হবে।
কুয়েতে মোট জনসংখ্যার সর্বোচ্চ ৩০ ভাগ পর্যন্ত অভিবাসী রাখার পরিকল্পনার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। সাম্প্রতিক সময়ে দেশজুড়ে করোনাভাইরাসের তাণ্ডব বেড়ে যাওয়া এবং তেলের দাম কমে যাওয়ায় দেশটির অর্থনীতি ভয়াবহ ক্ষতির মুখে পড়েছে।
দেশটিতে অভিবাসী কমিয়ে আনার এমন ঘোষণা অভিবাসী শ্রমিকদের জন্য আতঙ্কের। কারণ বর্তমানে করোনার কারণে বিশ্বজুড়েই বড়ো ধরনের সংকট তৈরি হয়েছে। যারা নিজের দেশ ছেড়ে কাজের আশায় কুয়েতে পাড়ি জমিয়েছিলেন তারা এখন আতঙ্কে দিন কাটাবেন।
বর্তমানে দেশটিতে ৪৮ লাখ মানুষের বসবাস। এর মধ্যে অভিবাসীই রয়েছে ৩৪ লাখ। প্রধানমন্ত্রী খালিদ আল সাবাহ বলেছেন, এই ভারসাম্যহীন অবস্থার পরিবর্তন আনা দরকার।
এদিকে, সম্প্রতি কুয়েত সরকারের সাধারণ ক্ষমার সুযোগ না নেওয়ায় দেশটির আবাসন আইন লঙ্ঘনকারী বা আকামাবিহীন অবৈধ প্রায় ২৫ হাজার বাংলাদেশির ভাগ্য অনিশ্চিত হয়ে পড়েছে।
দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সামাজিক বিষয়ক মন্ত্রণালয়ের পদ্ধতিতে নিবন্ধিত ১ লাখ ২০ হাজার আকামাবিহীন অবৈধ প্রবাসীদের মধ্যে ভারত, পাকিস্তান, শ্রীলংকাসহ বিশ্বের মোট ১৫টি দেশের নাগরিক রয়েছেন। এ প্রবাসীরা ভিসা বা আকামা নবায়ন করতে পারবেন না বলে জানিয়েছে দেশটির সরকার।
1 Attached Images

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Dulal Hossain ৬ জুন, ২০২০, ১০:২১ পিএম says : 0
কি আর করা, কুয়েত লকডাউনে আছি চাকরি নাই বেতন নাই।
Total Reply(0)
Seikhfirojrahaman ৭ জুন, ২০২০, ১১:৪৮ এএম says : 0
Kuwait myfevarate cuntry
Total Reply(0)
মো; নজরুল ইসলাম ৭ জুন, ২০২০, ৭:৫৩ পিএম says : 0
মানুষ যদি আল্লাহর আদেশ নিশেদ গুলি তার রাসুলের নিয়ম অনুযাই মেনে চলে তাহলে দুনিয়া ও আখেরাতে উভায়ই জগতে সুখ, শান্তি,সফলতা , ইজ্জত পাবে, আর যদি তা না মানে তাহলে নাকামিয়াবি হবে। আর মানুষ তখনই ঈমান নিয়া যেতে পারবে যখন সে ঈমানের দাওয়াত দিবে।তাই আমরা প্রতি দিন কিছু না কিছু ঈমানি আলোচনা করি।সাহাবিরা এক জন আর এক জনের সাথে দেখা হলেই ঈমানি কথা বলতেন আর আমরা দুনিয়াবি কথা বলি ।এ সব পরিহার করতে হবে।
Total Reply(0)
মোঃ শাকিল হোসেন ৭ জুন, ২০২০, ৮:৪৩ পিএম says : 0
আল্লাহ রিজিক দাতা তিনি সব জানেন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন