শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ধৈর্য্য ও সহনশীলতার মাধ্যমে পরিস্থিতি মোকাবেলা করতে হবে বায়তুল মোকাররমে খুৎবা পূর্ব বয়ানে-পেশ ইমাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ৩:৩৯ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাস চলমান সঙ্কটকালে অনেকেই স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে শিথিলতা প্রদর্শন করায় আজ শুক্রবার জুমার খুৎবা পূর্ব বয়ানে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ বিভিন্ন মসজিদের ইমাম খতীবরা গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। সামনের দিনগুলোতে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং স্বাস্থ্য সুরক্ষায় ইসলামী শরিয়তের নীতিমালাগুলো যথাযথ অনুসরণে গুরুত্বারোপ করেছেন ইমামরা।

সকালেই বায়তুল মোকাররম জাতীয় মসজিদের প্রত্যেক প্রবেশ পথে জীবাণুনাশক বুথ স্থাপন করা হয়। সামাজিক দূরত্ব বজায় এবং স্বাস্থ্যবিধি অনুসরণ করেই রাজধানীসহ সারাদেশের মসজিদগুলোতে মুসল্লিরা জুমার নামাজে অংশ গ্রহণ করেন। নগরীর মহাখালীস্থ মসজিদে গাউছুল আজম কমপ্লেক্সে সামাজিক দূরত্ব বজায় এবং যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে জুমার নামাজে প্রচুর মুসল্লির সমাগম ঘটে। অনেক মসজিদে জায়গা সঙ্কুলান না হওয়ায় মুসল্লিদের রাস্তার ওপর জুমার নামাজ আদায় করতে দেখা গেছে।
বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান জুমার খুৎবা পূর্ব বয়ানে বলেন, প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ থেকে রক্ষায় প্রত্যেক মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে আরো বেশি গুরুত্ব দিতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে অনেকের মাঝে শিথিলতা পরিলক্ষিত হচ্ছে। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে উদাসিনতা ও গাফলতি অব্যাহত থাকলে পরিস্থিতি আরো অবনতির দিকে গড়াতে পারে। পেশ ইমাম বলেন, কেউ অসুস্থ হলে গোপন না করে দ্রæত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তিনি বলেন, ধৈর্য্য ও সহনশীলতার মাধ্যমে চলমান ভয়াবহ পরিস্থিতি মোকাবেলা করতে হবে। পেশ ইমাম স্বাস্থ্য সুরক্ষায় ইসলামের নীতিমালাগুলো যথাযথ অনুসরণ করার অনুরোধ জানান। মরণঘাতী করোনা থেকে হেফাজতের লক্ষ্যে তিনি বেশি বেশি ইস্তিগফার পড়া এবং আল্লাহকে স্মরণ করার অনুরোধ জানান।

চকবাজার ইসলামবাগ বড় জামে মসজিদের খতীব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দি আজ খুৎবা পূর্ব বয়ানে বলেন, চলমান করোনা মহামারীতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে আত্মরক্ষা ও সুরক্ষায় যেসকল নির্দেশনাবলী দেয়া হয়েছে সেগুলো অনুসরণ করা তাওয়াক্কুল পরিপন্থি নয়। তিনি বলেন, মুসলমানদের মনে রাখতে হবে স্বাস্থ্য সুরক্ষায় এসব নির্দেশনা ১৪০০ বছর আগেই পবিত্র কুরআনে ও রাসূল (সা.) এর হাদীসে দেয়া হয়েছে। তিনি স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর গুরুত্বারোপ করেন। কামরাঙ্গীর চরস্থ রহমতিয়া জামে মসজিদের খতীব মুফতি সুলতান মহিউদ্দিন বলেন, চলমান মহামারীতেও দ্বীন ছেড়ে দেয়া যাবে না। তিনি বলেন, দেশের মাদরাসা শিক্ষা জাতিকে আদর্শ নাগরিক উপহার দিচ্ছে। যুগে যুগে নবী রাসূলরা ধর্মীয় শিক্ষার মাধ্যমে পথহারা মানুষকে সঠিক পথের দিশা দিয়েছেন। তারা বিপথগামী মানুষকে আলোর পথ দেখিয়েছেন। সেই ধারাবাহিকতায় দেশের মাদরাসাগুলোতে আলেম-ওলামারা আদর্শ মানুষ তৈরিতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। করোনা সংক্রমণের দরুণ দ্বীনি শিক্ষা ছেড়ে দেয়া যাবে না বলেও তিনি উল্লেখ করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন