শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘আমি মাদক ব্যবসায়ীদের অবশ্যই হত্যা করব’: দুতার্তে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ৫:২৪ পিএম

ফিলিপাইনের অবৈধ মাদক-বাণিজ্য ও গ্যাংভিত্তিক অপরাধ নির্মূলের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসা প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে বলেছেন, ‘আমি অবশ্যই তোমাকে হত্যা করব’। ড্রাগ ডিলারদের কাছ থেকে ৭৫৬ কেজি স্ফটিক মেথাম্ফেটামিন জব্দ করার পরে আজ শুক্রবার এ হুমকি দেন তিনি।
পুলিশের হাতে আটক মাদকের বাজার মূল্য ১০২ মিলিয়ন ডলার। মূল্যবান এই ড্রাগের চালান সাম্প্রতিক বছরগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হওয়া সবচেয়ে বড় চালান।
দুতার্তে বলেন, ফিলিপাইন যে অবৈধ ড্রাগের ট্রান্সশিপমেন্ট পয়েন্টে পরিণত হয়েছিল এটা তার প্রমাণ ছিল। আমি মাদক কারবারিদের অবশ্যই হত্যা করব।
এর আগে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে মাদক ব্যবসায়ীদের বাড়িতে বোমা ছুড়ে মারার হুমকি দিয়ে বলেছিলেন, যে তার নিজের ছেলের বিরুদ্ধে মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগ যদি সত্য হয়, তবে তিনি নিজেই তাকে খুন করতে দ্বিধা করবেন না।
দেদশের অবৈধ মাদক-বাণিজ্য ও গ্যাংভিত্তিক অপরাধ নির্মূলের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসা রদ্রিগো দুতার্তের নানা কর্মকাণ্ড ও মন্তব্য নিয়ে সমালোচনা ব্যাপক। তবে তিনি এসব তোয়াক্কা করেন না। একবার তিনি কারাবন্দী সন্দেহভাজন মাদক ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, যদি বেঁচে থাকতে চান, তাহলে কারাগারে থাকাটাই ভালো হবে।
দুতার্তের এই হুমকি এমন এক সময়ে এল যখন দুতার্তে প্রশাসনের বিরুদ্ধে মাদকবিরোধী যুদ্ধের নামে হাজার হাজার মানুষকে নির্বিচারে হত্যার অভিযোগ করা হয়েছে জাতিসংঘের রিপোর্টে। এর দু'দিন পরেই মাদক ডিলারদের ফের হত্যার হুমকি দিলেন ক্ষ্যাপাটে এই নেতা।
জাতিসংঘ বৃহস্পতিবার একটি প্রতিবেদনে বলেছে যে, মাদকবিরোধী আভিযানের নামে কয়েক হাজার মানুষকে হত্যা করা হয়েছে। দেশটির পুলিশ বাহিনীকে এ জন্য 'দায়মুক্তি' দেওয়া হয়েছে, যেটা তাদের আরো বেশি হত্যাকাণ্ড ঘটাতে উদ্বুদ্ধ করেছে।
জাতিসংঘের রিপোর্টে বলা হয়েছে, ফিলিপাইনের পুলিশ মাদকের বিরুদ্ধে যুদ্ধের নামে পরিকল্পিতভাবে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চালাচ্ছে। এই কর্মকাণ্ড মানবতাবিরোধী অপরাধের শামিল।
ধারণা করা হয়, মাদকের বিরুদ্ধে এই যুদ্ধে নিহত মানুষের সংখ্যা ছয় হাজারের বেশি। পুলিশের হেফাজতেও গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারাতে হয়েছে কুখ্যাত এ মাদক ব্যবসায়ীদের। সূত্র- আল জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ash ৬ জুন, ২০২০, ১:৫২ এএম says : 0
KILL THEM ! WHO DESTROY HOLE NATION, WHO DESTRY YOUNG GENARATION ! JUST KILLTHEM NO QUESTEN ASK
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন