শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সাভারে শ্রমিক ছাঁটাই বন্ধ ও বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার, সাভার | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ৭:১৬ পিএম

ঢাকার সাভার ও আশুলিয়ায় বন্ধ কারখানা চালু ও শ্রমিক ছাঁটাই বন্ধসহ বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে মানববন্ধন করেছেন বিভিন্ন কারখানার ছাঁটাইকৃত শ্রমিকদের নিয়ে তিনটি শ্রমিক সংগঠনের নের্তৃবৃন্দ।।
সাভারে ধ্বসে পড়া রানা প্লাজার সামনে শুক্রবার এ মানববন্ধন কর্মসূচী পালন করেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন ও গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের নেতা-কর্মীরা।
মানববন্ধনে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাশ বলেন, করোনা ভাইরাসকে পুঁজি করে অনেক পোশাক কারখানার মালিক বিনা কারণে অন্যায় ভাবে বেতন-ভাতা পরিষোধ না করেই শ্রমিকদের ছাঁটাই করছে।
তিনি বলেন, সাভারের কম্বাইন টেক্স লিমিটেড, ব্যাঙ্গল ফাইন নামের দুইটি কারখানায় শ্রমিকদের বেতন না দিয়ে মালিক পলাতক রয়েছে। এছাড়া আশুলিয়ার মেডলার এ্যাপারেলস লিমিটেড, ভিনটেজ গার্মেন্টস ও সাভারের ভিশন গার্মেন্টসে প্রায় ৫শতাধিক শ্রমিককে তাদের পাওনাদি না দিয়েই ছাঁটাই করেছে কর্তৃপক্ষ। তাই অবিলম্বে বন্ধ করখানা চালুসহ শ্রমিক ছাঁটাই বন্ধ করে বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি জানিয়েছেন তিনি।
টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তপন সাহা বলেন, বেশ কিছু পোশাক কারখানা শ্রমিকদের বেতন না দিয়ে ঈদের আগে থেকেই বন্ধ করা হয়েছে এবং কারখানার মালিকগুলোও পলাতক রয়েছে। বিষয়টি নিয়ে আমরা সংশ্লিষ্ট দফতরসহ শিল্প পুলিশের কাছে লিখিতভাবে অভিযোগ করেও কোনো কাজ হয়নি। তাই আজ সেই অসহায় শ্রমিকদের নিয়েই মাববন্ধনে দাড়িয়েছি।
মানববন্ধনে বিজিএমইএর সভাপতি রুবানা হকের শ্রমিক ছাঁটাইয়ের বক্তব্যের সমালোচনা করে নেতাকর্মীরা বলেন, রুবানা হকের ঘোষণাটি শ্রমিক স্বার্থের পরিপন্থী। এই সময় এমন একটি ঘোষণা আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে। সেই সাথে শ্রমিক অসন্তোষ সৃষ্টি হতে পারে। এই সময় এই ঘোষণা অযোক্তিক।
করোনাভাইরাস মহামারীর সঙ্কটে দেশের পোশাক কারখানাগুলো সক্ষমতার অর্ধেক ব্যবহার করে কাজ চালাতে পারছে জানিয়ে বৃহস্পতিবার বিজিএমইএ সভাপতি রুবানা হক বলেছেন, এর প্রভাবে চলতি জুন মাস থেকেই কর্মী ছাঁটাই শুরু হতে পারে।
এসময় আরও উপস্থিত ছিলেন- টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সভাপতি শাহ্ আলম, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম নেওয়াজ, সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আহমেদ জীবন, আশুলিয়া থানা কমিটির সাধারণ সম্পাদক আনিসুর রহমান আনিস, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার থানা কমিটির সভাপতি মোঃ কবির হোসেন মনির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন