বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নেপালকে দলিত যুবকদের উপর মারাত্মক হামলা তদন্তের আহ্বান জাতিসংঘের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ৮:১২ পিএম

নিপীড়িত দলিত সংখ্যালঘুদের মধ্যে এক ১২ বছর বয়সি কিশোরী সহ ছয় যুবক সদস্যের হত্যাকান্ডের নিন্দা জানিয়ে তা তদন্ত করতে নেপালকে আহবান জানিয়েছে জাতিসংঘ, হিমালয়বেষ্টিত দেশটির মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে। খবরে বলা হয়েছে, তারা পশ্চিম রুকুম জেলার একটি নদীতে ঝাঁপিয়ে পড়তে বাধ্য হয়েছিল, যেখানে তাদের মধ্যে কমপক্ষে পাঁচজন ডুবে গেছে, এবং ষষ্ঠটি এখনও নিখোঁজ রয়েছে।– গ্লোবাল ভয়েস, নিউজ ১৮, সাবাহ

গত সপ্তাহে একদল তরুণ বন্ধুকে গ্রামের জনতার দ্বারা আক্রমণ করা হয়েছিল, তাড়িত হয়েছিলেন এজন্য যে, ছেলেদের মধ্যে একজন একটি আলাদা বর্ণের মেয়েকে বিয়ে করার পরিকল্পনা করছে।

নেপালের প্রায় ১৩% জনসংখ্যার নিম্ন-বর্ণের দলিতদের বিরুদ্ধে “অস্পৃশ্যতা” এবং দুর্ব্যবহারের প্রচলিত বৈষম্যকে আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ করা হলেও তা এখনও বজায় রয়েছে। এই হামলার জন্য পুলিশ এখন পর্যন্ত ২০ জনকে গ্রেপ্তার করেছে, এতে অংশ নেওয়ার অভিযোগ রয়েছে স্থানীয় সরকার আধিকারিককে। একই দিন অন্য একটি ঘটনায়, দক্ষিণ জেলা রূপেনদীতে একটি ১২ বছর বয়সী দলিত কিশোরের লাশ গাছের সাথে ঝুলন্ত অবস্থায় পাওয়া গেছে।

জাতিসংঘ জানিয়েছে, তাকে ধর্ষণকারীকে ভিন্ন জাত থেকে বিয়ে করার জন্য বাধ্য করার পরে তাকে হত্যা করা হয়েছিল। “সাংবিধানিক গ্যারান্টি থাকা সত্ত্বেও, নেপালে বর্ণ ভিত্তিক বৈষম্য ও সহিংসতার দায়মুক্তি বহাল রয়েছে,” মার্কিন মানবাধিকার হাই কমিশনার মিশেল বাছেলেট এক বিবৃতিতে এই মৃত্যুর স্বতন্ত্র তদন্তের আহ্বান জানিয়েছে। এই মৃত্যু সোশ্যাল মিডিয়া এবং নেপালের পার্লামেন্টে ছড়িয়ে পড়েছে। একটি ছোট্ট দল হত্যার বিরুদ্ধে বিক্ষোভ করতে রাজধানী কাঠমান্ডুতে করোনভাইরাস লকডাউনটিকে অস্বীকার করেছিল। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের নীরজান থাপালিয়া বলেছেন, এই ভয়াবহ মৃত্যু দালালদের নেপালে যে বৈষম্য ও সহিংসতার মুখোমুখি হচ্ছে তার উদাহরণ দেয়। সরকারী মুখপাত্র কেদার নাথ শর্মা বলেছেন, রুকুমে কর্তৃপক্ষ হামলার তদন্ত করছে। নেপালে দলিতদের প্রায়শই মন্দিরে সাম্প্রদায়িক কূপ থেকে পান করার নিষেধাজ্ঞা রয়েছে এবং আন্তঃজাতির বিবাহকে প্রায়শই হতাশ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন