ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

কখনও করোনায় আক্রান্ত হবে না কিছু মানুষ : গবেষণা

করোনার সুসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ১২:০০ এএম

পৃথিবীর সমস্ত মানুষের শরীরে সংক্রমণ ঘটানোর সক্ষমতা নেই করোনাভাইরাসের। স¤প্রতি এক নতুন গবেষণা বলছে, কিছু মানুষের শরীরে এমন ধরনের ‘টি সেল’ রয়েছে যার কারণে তারা কখনও আক্রান্ত হবে না। সেল জার্নালে এই গবেষণা প্রকাশিত হয়েছে।
গবেষণায় বলা হয়, বিভিন্ন ধারার ভাইরাস দ্বারা সংক্রমিত হওয়ার কারণে অনেক মানুষের শরীরে ভাইরাসবিরোধী টি সেল তৈরি হয়। এই সেল করোনা রুখে দিতে সক্ষম। বিজ্ঞানভিত্তিক ওয়েবসাইট সায়েন্স অ্যালার্ট বলছে, চিকিৎসাবিজ্ঞানে এই সক্ষমতাকে বলা হয় ক্রস-রিয়েক্টিভিটি। গবেষণায় মোট ৪০ জনের রক্তের নমুনা পরীক্ষা করা হয়। এদের মধ্যে ২০ জন করোনায় আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছে। বাকি ২০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছিল ২০১৫ থেকে ২০১৮ সালের মধ্যে। যারা অন্য কোন ভাইরাস দ্বারা সংক্রমিত হয়েছিলেন। সেই ২০ জন আক্রান্ত হয়নি।

বিজ্ঞানীরা আরও দাবি করছেন, যাদের শরীরে মৃদু করোনা ভাইরাসের উপসর্গ ছিল, তাদের শরীরেও এমন কিছু টি সেল এবং অ্যান্টিবডি তৈরি হতে পারে যেগুলো ভবিষ্যতে সংক্রমণ থেকে রক্ষা করবে। গবেষণায় দেখা গেছে, করোনা থেকে সেরে ওঠা ২০ জনের শরীরেই শ্বেত রক্তকণিকা এবং অ্যান্টিবডির উপস্থিতি রয়েছে। আর ২০১৫ থেকে ২০১৮ সালে যেসব নমুনা নেয়া ছিল, সেগুলোর ৫০ শতাংশের মধ্যেও ‘সিডি৪প্লাস’ নামের ‘টি-সেল’ পাওয়া গেছে। গবেষণার সহকারী আলেসান্দ্রো সেটে বলেছেন, ‘টি সেল’ খুব দ্রুত শক্তিশালী রোগ প্রতিরোধ প্রতিক্রিয়া দেখাতে পারে। ভাইরাস শরীরে ছড়িয়ে পড়ার চেষ্টা করলেও টি সিলের রোগ প্রতিরোধ ক্ষমতা এটিকে প্রতিহত করতে সক্ষম হয়। সূত্র : সায়েন্স অ্যালার্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Atik Bijoy ৬ জুন, ২০২০, ১:১৯ এএম says : 0
ক‌রোনার চে‌য়ে শ‌ক্তিশালী মানুষ আ‌ছে একজন শুধু। কিন্তু নাম বলা যা‌বে না
Total Reply(0)
Moynul Shuvo ৬ জুন, ২০২০, ১:১৯ এএম says : 0
আমাদের বাংলাদেশে এরকম শক্তিশালী ব্যক্তি কেউ আছেন কি ?
Total Reply(0)
Fariha Riha ৬ জুন, ২০২০, ১:২১ এএম says : 0
মাদকাসক্ত অবস্থায় কি করোনা প্রবেশ করবে, কিন্তু তাদের পরিবারের সদস্যদের হুমকি তে তাড়লে।
Total Reply(0)
মহীয়সী বিন্তুন ৬ জুন, ২০২০, ১:২২ এএম says : 0
সকাল বিকাল নতুন নতুন গবেষনার ঠেলায় মানুষ অতিষ্ঠ হয়ে গেছে। নতুন কিছু থাকলে বলেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন