ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

করোনায় মারা গেলেন খ্যাতিমান চিকিৎসক গোলাম কিবরিয়া

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ১২:০২ এএম

করোনায় মারা গেলেন খ্যাতিমান চিকিৎসক প্রফেসর এসএএম গোলাম কিবরিয়া। গত বৃহস্পতিবার রাত ১২টা ৪০ মিনিটে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। গতকাল সকাল ১০টায় গ্রামের বাড়ি ফেনী পৌরসভার ১০ নম্বর ওয়ার্ড এলাকার মনির উদ্দিন ভ‚ঞা দারোগা বাড়ির সামনে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। মৃত্যুকালে ডা. কিবরিয়ার বয়স হয়েছিল ৭২ বছর। তিনি মৃত্যুর আগ পর্যন্ত ঢাকার শমরিতা হাসপাতালে কর্মরত ছিলেন। এর আগে তিনি ঢাকা মেডিকেল কলেজে ইউরোলজি বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

পারিবারিক সূত্রে জানা যায়, ঈদুল ফিতরের দিন প্রফেসর ডা. কিবরিয়ার শরীরে করোনার উপসর্গ দেখা দেয়। গত বুধবার শ্বাসকষ্ট বেড়ে গেলে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ১৯৭৩ সালে সিলেট মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ও ১৯৭৯ সালে এফসিপিএস সম্পন্ন করেন গোলাম কিবরিয়া। দীর্ঘ চার দশকেরও বেশি সময় ধরে সিলেট মেডিকেল কলেজ হাসপাতাল, মিটফোর্ড হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেষ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া বিভিন্ন চিকিৎসক সংগঠনের সঙ্গেও সম্পৃক্ত ছিলেন। তিনি বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইউরোলজিকাল সার্জনসের প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন।

এছাড়া ডা. কিবরিয়া ছিলেন একাধারে বাংলাদেশ জার্নাল অব ইউরোলজির সম্পাদক, সার্ক ইউরোলজি এবং নেফ্রোলজির কোষাধ্যক্ষ, বাংলাদেশ মেডিকেল কাউন্সিলের সদস্য, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের আজীবন সদস্য, বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান অ্যান্ড সার্জন (বিসিপিএস)-এর পরীক্ষক কমিটির চেয়ারম্যান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য, বিএমডিসির বর্তমান কমিটির চেয়ারম্যান। তিনি ঢাকা মেডিকেল কলেজে ইউরোলজি বিভাগের প্রধান থাকাকালীন ইন্ডো ইউরোলজিক ডিপার্টমেন্ট প্রতিষ্ঠা করেন। স্নাতক ও স্নাতকোত্তর পাঠদান কর্মসূচিতেও জড়িত ছিলেন এবং পাকিস্তানে এক্সটারনাল পরীক্ষক হিসেবেও কাজ করেছেন। বাংলাদেশে প্রথম রেনাল ট্রান্সপ্ল্যান্টেশন করা দলের অন্যতম একজন ছিলেন ডা. গোলাম কিবরিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Abdul Khalik ৬ জুন, ২০২০, ১:৩২ এএম says : 0
ইয়া আল্লাহ তুমি তোমার বান্দাহকে মাপ করে দিও এবং দয়া করে জান্নাতের উচ্চ মাকামে রাখিও । তার পরিবারের সকল কে তুমি হেফাজত করিও । দিন দার বানাইও ।
Total Reply(0)
Mamun Ansari ৬ জুন, ২০২০, ১:৩২ এএম says : 0
ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন
Total Reply(0)
Rtn Tofail Ahmed Liton ৬ জুন, ২০২০, ১:৩২ এএম says : 0
শোক ও সমবেদনা জানাচ্ছি।
Total Reply(0)
মাওলানা মাসুম বিল্লাহ মিয়াজি ৬ জুন, ২০২০, ১:৩২ এএম says : 0
ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
Total Reply(0)
Sahab Uddin Bhuiyan ৬ জুন, ২০২০, ১:৩৩ এএম says : 0
ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন।আল্লাহ ওনাকে জান্নাত বাসী করুন।
Total Reply(0)
Ismail Mazumder ৬ জুন, ২০২০, ১:৩৩ এএম says : 0
আল্লাহ তার নেক আমলের বিনিময়ে তাকে ক্ষমা করে দাও।জান্নাতবাহী কর।আমিন।
Total Reply(0)
Rakib ৬ জুন, ২০২০, ১:৩৩ এএম says : 0
ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাহি রাজিউন। মরহুমের আত্মার মাগফেরাত কামনা করছি। আমিন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন