ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার ব্রাজিলেরও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার হুমকি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ১২:০৯ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের পর এবার ব্রাজিলও বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যা থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছে। করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধের আগেই লকডাউন প্রত্যাহারের ঝুঁকি নিয়ে জাতিসংঘ সংস্থা সতর্ক করেছিল ব্রাজিলিয়ান সরকারকে। তারপরই এমন হুুঁশিয়ারি দেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো।
সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বোলসোনারো অভিযোগ করেন, ডব্লিউএইচও ‘একটি বিশেষ গোষ্ঠীর অনুত’ ও ‘রাজনৈতিক’ প্রতিষ্ঠান। তিনি আরো অভিযোগ করেন, এই সংস্থা ‘আদর্শগত পক্ষপাতিত্ব ছাড়া’ কাজ বন্ধ না করলে ব্রাজিল সদস্যপদ বাতিলের কথা ভাববে।
ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ছাড়িয়েছে। এমন পরিস্থিতির মাঝেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে ব্রাজিলের বেরিয়ে যাওয়ার হুমকি দিলেন প্রেসিডেন্ট জাইর বোলসোনারো।
ব্রাজিলে করোনায় লাশের সংখ্যা বাড়লেও নির্বিকার বোলসোনারো। বরং লকডাউনের বিরুদ্ধে সোচ্চার ছিলেন শুরু থেকে। করোনার সতর্কতা না মেনেই সমর্থকদের সঙ্গে লকডাউন বিরোধী আন্দোলনে যোগ দিয়েছিলেন। এরই মধ্যে বিধিনিষেধ শিথিলের ব্যাপারে তোড়জোর শুরু করেছেন তিনি।
এক সপ্তাহ আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডব্লিউএইচও থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার সংস্কারের অনুরোধ না রাখায় তিনি ওই সিদ্ধান্ত নেন বলে জানান। তার আগে থেকেই সংস্থাটিকে চীনের পক্ষপাতিত্ব করার অভিযোগ এনেছিলেন। তাছাড়া করোনাভাইরাস মহামারি পরিস্থিতি সামাল দিতে না পারার দায় তাদের কাঁধে দিয়েছিলেন ট্রাম্প। প্রতিষ্ঠানটিকে বার্ষিক অনুদানও বন্ধ করে দেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন