বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত সংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ১২:০২ এএম

সুরক্ষার জন্যই
ইনকিলাব ডেস্ক : ম্যাট হ্যানকক বলেন, যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েডের নির্মম হত্যাকান্ডের ঘটনায় তিনি নিজেও হতবাক হয়েছেন। কিন্তু করোনাভাইরাসের হুমকি এখনও রয়ে গেছে। তাই বর্ণবাদবিরোধী যে বিক্ষোভের পরিকল্পনা করা হয়েছে; নিজেদের সুরক্ষার জন্যই লোকজন যেন তাতে অংশ না নেয়। তিনি বলেন, স্বাস্থ্যমন্ত্রী হিসেবে আপনাদের প্রতি আমার কিছু দায়িত্ব রয়েছে। জর্জ ফ্লয়েডের মৃত্যু অন্য অনেকের মতো আমাকেও হতবাক করেছে। সিএনএন।


ইন্ডিয়ানায় নিহত ৫
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ইন্ডিয়ানায় যাওয়ার পথে লেক ওকোনির নিকটস্থ বনাঞ্চলে একটি ছোট বিমান বিধ্বস্তের ঘটনায় একই পরিবারের ৫ জন নিহতের খবর জানিয়েছে কর্তৃপক্ষ। পুটনাম কাউন্টি শেরিফ হাওয়ার্ড সিলস স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, ইটন্টনের উত্তরে অবস্থিত টানইয়ার্ড রোডের কাছে বিমানটি দুর্ঘটনার শিকার হয়। জরুরি দমকল বাহিনী বিমানের আগুন নেভাতে পারলেও কাউকে জীবিত উদ্ধার করতে পারেনি। পরিবারের সবাই নিউক্যাসেলে এক আত্মীয়ের শেষকৃত্যে যোগ দিতে যাচ্ছিল। সিএনএন।


ট্রাম্পের ভিডিও ডিজেবল
ইনকিলাব ডেস্ক : পুলিশি নিপীড়নে নিহত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের প্রতি শ্রদ্ধা জানিয়ে ডোনাল্ড ট্রাম্পের পোস্ট করা একটি ভিডিও ডিজেবল করে দিলো টুইটার, ফেসবুক ও ইনস্টাগ্রাম। কপিরাইটের অভিযোগ এনে তারা এই পদক্ষেপ নিয়েছে। ক্লিপে ফ্লয়েডর হত্যার বিরুদ্ধে বিক্ষোভকারীদের সহিংসতার কিছু খন্ড খন্ড ছবি ও ভিডিও দেখা গেছে। আর ব্যাকগ্রাউন্ডে কথা বলছেন ট্রাম্প। রয়টার্স।


সুইডেনে প্রথম বিচার
ইনকিলাব ডেস্ক : সুইডেনের আধুনিক ইতিহাসে প্রথমবারের মতো সাবেক একজন রাষ্ট্রদ‚তের বিচার হচ্ছে। এতে দোষী সাব্যস্ত হলে তার জেল হতে পারে। ওই রাষ্ট্রদূতের নাম আনা লিন্ডস্টেডট। অভিযোগে বলা হয়েছে, তিনি চীনা বংশোদ্ভূত একজন সুইডিশ নাগরিক গুই মিনহাইকে মুক্ত করতে বিদেশী শক্তির সঙ্গে আলোচনা করছিলেন। তবে এই আলোচনা করার জন্য তিনি ছিলেন আনঅথরাইজড বা অনুমোদনহীন। ফলে তিনি দায়মুক্তি পাচ্ছেন না। তাকে বিচারের কাঠগড়ায় দাঁড়াতেই হচ্ছে। অনলাইন বিবিসি।


১২শ’ গন্ডার হত্যা
ইনকিলাব ডেস্ক : পৃথিবীর সবচেয়ে বেশি সংখ্যক গন্ডার রয়েছে দক্ষিণ আফ্রিকায়। তাই চোরা শিকারীদের লক্ষ্যস্থল দক্ষিণ আফ্রিকা। গন্ডারের শিং এখন বিশ্বের সবচেয়ে দামী বস্তুগুলোর একটি। ফলে গত বছর দক্ষিণ আফ্রিকায় ১২০০’র বেশি গন্ডার শিকারীদের হাতে প্রাণ হারিয়েছে। গন্ডারের শিং বিক্রি করে বছরে ১৯০০ কোটি ডলারের আন্তর্জাতিক ব্যবসা করে চোরাকারবারীরা। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন