ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা প্রতিরোধে একসঙ্গে কাজ করবে বিমসটেক, প্রতিষ্ঠাবার্ষিকীতে নেই কোনো অনুষ্ঠান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ৮:১৭ পিএম

বিমসটেক জোটভুক্ত দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানরা করোনা মোকাবিলায় নিজেদের মধ্যে সহযোগিতা বৃদ্ধির প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। শনিবার সাত দেশের এই জোটের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেওয়া বাণীতে নেতাদের এমন ঐক্যের আহ্বানের কথা উপস্খাপিত হয়।

জানা যায়, ১৯৯৭ সালের ৬ জুন ব্যাংকক ঘোষণার মধ্য দিয়ে বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন বা বিমসটেকের যাত্রা শুরু হয়। সংস্থার শুরুতে কেবল বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড এর সদস্য হলেও পরে মিয়ানমার, নেপাল ও ভুটান বিমসটেকে যোগ দেয়।

আজ ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর বাণী থেকে জানা যায়, ভবিষ্যৎ মহামারী বা অন্যান্য দুর্যোগে পরিবহন যোগাযোগ যাতে ব্যাহত না হয় সেজন্য সক্ষমতা বৃদ্ধিতে গুরুত্ব আরোপ করেছেন সরকার প্রধানরা। বিশেষ করে সমুদ্র, নৌপথ ও রেল যোগাযোগ বৃদ্ধিতে কাজ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।প্রাকৃতিক দুর্যোগ, জলবায়ু পরিবর্তন, মহামারী, দারিদ্র্য ও অর্থনৈতিক বৈষম্যের কারণে বিমসটেকভুক্ত দেশগুলোর অর্থনৈতিক অর্জন ক্রমাগত হুমকির মুখে পড়ছে।

ঢাকায় বিমসটেক সচিবালয়ের মহাসচিব শহীদুল ইসলাম বলেন, প্রয়োজনীয় সরবরাহ ব্যবস্থা আগের জায়গায় ফিরিয়ে আনার লক্ষ্যে সদস্য দেশগুলো ক্রমান্বয়ে বাণিজ্য ও পরিবহন চলাচল উন্মুক্ত করছে।

এ বছরের শেষ দিকে কলম্বোয় অনুষ্ঠেয় পঞ্চম বিমসটেক সম্মেলনে নেতারা মানুষের জীবনমানের উন্নয়নে আরও বিনিয়োগের স্পষ্ট নির্দেশনা দেবেন বলে আশা করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন