ঢাকা, বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭, ১৭ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

মন্ত্রিসভার বৈঠক সংসদে কাল

বাজেটে সংসদ পাচ্ছে ৩৩৫ কোটি ৩৪ লাখ টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ১২:০১ এএম

বাজেট অধিবেশন উপলক্ষে মন্ত্রিসভার বিশেষ বৈঠক এবং সংসদ সচিবালয়ের কমিশনের বৈঠক আগামীকাল জাতীয় সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত হবে। মন্ত্রিসভার ৪৭ জন মন্ত্রীর মধ্যে গুরুত্বপূর্ণ ১১ মন্ত্রীকে ডাকা হয়েছে। এছাড়া মন্ত্রিপরিষদ সচিবসহ ১০ জন সিনিয়র সচিব/সচিব উপস্থিত থাকবেন। সেভাবেই প্রস্তুতি নিচ্ছে সংসদ সচিবালয়। গত মে মাসে মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মনিরা বেগম স্বাক্ষরিত পাঠানো চিঠিতে এ তথ্য জানা গেছে।

বর্তমান সরকারের মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া ২৫ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী রয়েছেন। কিন্তু দেশে করোনা মহামারী চলায় সবাইকে বৈঠকে আমন্ত্রণ জানানো হচ্ছে না। এ ছাড়াও বাজেট পেশ হবে সীমিত পরিসরে।
এদিকে আগামী ২০২০-২০২১ অর্থবছরে জাতীয় সংসদ বরাদ্দ পাচ্ছে ৩৩৫ কোটি ৩৪ লাখ টাকা। আগামীকাল সংসদ সচিবালয় কমিশনের বৈঠকে এই বরাদ্দ অনুমোদন দেয়া হবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।
জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ইনকিলাবকে বলেন, করোনার কারণে এবারের বাজেট অধিবেশন হবে স্বল্পপরিসরে। তাই মন্ত্রিসভার বৈঠকও সংশ্লিষ্ট মন্ত্রীদের নিয়ে। এছাড়া সবাইকে স্বাস্থ্যবিধি মেনে সভায় উপস্থিত থাকতে হবে। সংসদে প্রবেশের আগে সবার তাপমাত্রা মাপা হবে। থাকবে স্যানিটাইজারও।
সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, আগামী বৃহস্পতিবার জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট পেশ করা হবে। আর এ উপলক্ষে বাজেট পেশের আগে বরাবরের মতো সংসদ ভবনের মন্ত্রিসভাকক্ষে মন্ত্রিসভার বিশেষ বৈঠক অনুষ্ঠিত হবে। এই বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাণিজ্যমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, খাদ্যমন্ত্রী, দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ মন্ত্রীকে থাকতে বলা হয়েছে।

চিঠিতে বলা হয়, বৈঠকে উপস্থিত থাকার জন্য প্রধানমন্ত্রীসহ ১০ মন্ত্রী এবং ১ জন প্রতিমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হবে। মন্ত্রিপরিষদ সচিবসহ ১০ জন সিনিয়র সচিব/সচিব বৈঠকে উপস্থিত থাকবেন। এছাড়া বৈঠককালে সহায়তা প্রদানের জন্য মন্ত্রিপরিষদ বিভাগের সংশ্লিষ্ট ৪, অর্থ বিভাগের ২/৩ জন এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগের ২৩ কর্মকর্তা উপস্থিত থাকবেন।

এদিকে ওই দিন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ সচিবালয় কমিশনের বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, আইনমন্ত্রী আনিসুল হক এবং চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী উপস্থিত থাকবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন