ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী

খেলাধুলা

বাংলাদেশের মিশন শুরু অক্টোবরে

কোচহীন জামাল ভূঁইয়াদের প্রস্তুতির কি হবে?

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ১২:০১ এএম

বাংলাদেশের বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই মিশন ফের শুরু হচ্ছে আগামী অক্টোবর মাসে। করোনাভাইরাসের কারণে স্থগিত হওয়া কাতার বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্বের বাকি ম্যাচগুলো আয়োজনের নতুন দিনক্ষণ চুড়ান্ত করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ গতকাল তথ্যটি নিশ্চিত করে বলেন, ‘বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফার নির্দেশনা অনুযায়ী এএফসি আগামী অক্টোবর ও নভেম্বর মাসে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের গ্রুপ পর্বের স্থগিত হওয়া বাকি ম্যাচগুলো আয়োজন করবে।’
বাছাইয়ে বাংলাদেশ খেলছে ‘ই’ গ্রুপে। গ্রুপে তাদের প্রতিপক্ষ কাতার, ওমান, ভারত ও আফগানিস্তান। নিজেদের ৮ ম্যাচে বাংলাদেশে ইতোমধ্যে খেলেছে চারটি। বাকি চার ম্যাচের দু’টি অক্টোবরে ও দু’টি হবে নভেম্বর মাসে খেলবে লাল-সবুজরা। এএফসি নির্ধারিত নতুন সূচি অনুযায়ী বাংলাদেশ আগামী ৮ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে হোম ম্যাচ খেলবে সিলেটে। ১৩ অক্টোবর দোহায় স্বাগতিক কাতারের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে মাঠে নামবে জামাল ভূঁইয়া বাহিনী। ১২ নভেম্বর ভারত ও ১৭ নভেম্বর ওমানের বিপক্ষে ঢাকায় হোম ম্যাচ খেলে বাছাই মিশন শেষ করবে বাংলাদেশ জাতীয় দল।
বাছাই পর্বের বাকি ম্যাচের নতুন সূচী চুড়ান্ত হওয়ায় কবে লাল-সবুজরা শুরু করবে তাদের প্রস্তুতি? এ প্রশ্নের উত্তর খুঁজতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘এএফসি যেহেতু ফিফার সঙ্গে আলোচনা করেই বাছাই পর্বের ম্যাচগুলো শুরু করতে নতুন দিনক্ষণ নির্ধারণ করেছে তখন ধরেই নেয়া যায় নভেম্বরের মধ্যে বাছাইয়ের ম্যাচগুলো শেষ হয়ে যাবে। আমরা সেটা মাথায় রেখেই জাতীয় দলের প্রস্তুতি সংক্রান্ত কাজগুলো করে যাব। সহসাই ন্যাশনাল টিমস কমিটি সভা করে জাতীয় দলের প্রস্তুতি শুরুর বিষয়ে সিদ্ধান্ত নেবে।’
বাংলাদেশ জাতীয় ফুটবল দল এখন কোচশূন্য। কারণ, আগামী চার মাস জাতীয় দলের কার্যক্রম থাকবে না ধরেই বাফুফে ব্রিটিশ কোচ জেমি ডে’র সঙ্গে নতুন চুক্তি করেছে ১৬ আগস্ট থেকে। অর্থাৎ তিন মাস পর কোচ পাবেন জামাল ভূঁইয়ারা। এই বিরতি মেনেই চূক্তিতে রাজি হয়েছেন জেমি ডে। তবে কাগজ-কলমে তিনি এখন বাংলাদেশের কোচ না হলেও ইংল্যান্ড বসেই জাতীয় দলের খেলোয়াড়দের পরামর্শ দিয়ে যাচ্ছেন।
বাছাইপর্বে খেলা চার ম্যাচের প্রথমটিতে নিরপেক্ষ ভেন্যু তাজিকিস্তানের দুশানবেতে বাংলাদেশ ১-০ গোলে হেরেছে আফগানিস্তানের কাছে। দ্বিতীয় ম্যাচে ঢাকায় কাতারের বিপক্ষে লাল-সবুজরা ২-০ গোলে হারে। কলকাতায় অনুষ্ঠিত তৃতীয় ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর স্বাগতিক ভারতের বিপক্ষে ১-১ ব্যবধানে ড্র করে বাংলাদেশ। এই ম্যাচের ৪২ মিনিটে এগিয়ে গিয়েছিলেন জামাল ভূঁইয়ারা। বাংলাদেশের নিশ্চিত জয় হাতছাড়া হয় ৮৮ মিনিটে গোল হজম করায়। চতুর্থ ম্যাচে ওমানের মাটিতে তাদের কাছে ৪-১ গোলে হারে ব্রিটিশ কোচ জেমি ডে’র শিষ্যরা।
বাছাইয়ে ৫ ম্যাচ শেষে কাতার চার জয় ও এক ড্র’তে ১৩ পয়েন্ট নিয়ে তালিকায় সবার উপরে। ওমান ৫ ম্যাচে চার জয় ও এক হারে ১২ পয়েন্ট পেয়ে রয়েছে দ্বিতীয়স্থানে। ৫ ম্যাচে একটি করে জয় ও ড্র’তে এবং তিন হারে ৪ পয়েন্ট পাওয়া আফগানিস্তানের অবস্থান তিনি। ৫ ম্যাচে তিন ড্র ও দুই হারে ৩ পয়েন্ট পেয়ে ভারত চতুর্থ এবং ৪ ম্যাচে এক ড্র ও তিন হারে ১ পয়েন্ট নিয়ে বাংলাদেশ রয়েছে গ্রুপে সবার শেষে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন