ঢাকা, বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭, ১৭ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

উত্তরায় যাত্রা শুরু ৩০০ শয্যার হাসপাতাল

করোনার চিকিৎসা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ১২:০০ এএম

করোনা চিকিৎসায় যুক্ত হলো আরো একটি বেসরকারি হাসপাতাল। রাজধানীর উত্তরায় ৩০০ শয্যার জাপান-ইস্টওয়েস্ট মেডিক্যাল কলেজ (জেইডাব্লিউএমসি) হাসপাতালটিকে গতকাল থেকে করোনা হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়েছে। দুপুরে অনলাইনে হাসপাতালটি উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক। এসময়, করোনা চিকিৎসায় এগিয়ে আসায় ইস্টওয়েস্ট মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। একইসঙ্গে দেশের অন্য বেসরকারি মেডিক্যাল কলেজগুলোকেও এগিয়ে আসার আহবান জানান তিনি।
হাসপাতালটির ব্যবস্থাপনা পরিচালক চিকিৎসক মোয়াজ্জেম হোসেন জানান, করোনা আক্রান্ত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেয়া হবে। আজ থেকে রোগী ভর্তির কার্যক্রম শুরু হবে। এরইমধ্যে হাসপাতালে নিজস্ব পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। যেখানে প্রতিদিন গড়ে এক হাজার ৮০টি নমুনা পরীক্ষা করা যাবে।
বাংলাদেশ ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ, জাপানের গ্রিন হাসপাতাল সাপ্লাই এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি, জাইকার যৌথ উদ্যোগে এই হাসপাতালটি প্রতিষ্ঠিত ও পরিচালিত হচ্ছে। মোয়াজ্জেম হোসেন জানান, এই হাসপাতালের চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিয়েছেন জাপানি চিকিৎসকরা।
হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, করোনা আক্রান্ত চিকিৎসকদের চিকিৎসার বিষয়টি অগ্রাধিকার দেবে প্রতিষ্ঠানটি। চিকিৎসকদের জন্য ২০টি শয্যা বরাদ্দ থাকবে। ৩০০ শয্যার মধ্যে ২৪টি নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউ থাকবে। আর আইসোলেশন শয্যা থাকবে মোট ৩৬টি। এই হাসপাতালের বিশেষত্ব হচ্ছে, ভর্তি রোগীদের সব শেষ আপডেট তথ্য অনলাইনে রোগীর স্বজনরা জানতে পারবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন