ঢাকা, বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭, ১৭ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

অনুমোদন চেয়ে নোটিশ

গণস্বাস্থ্যের কিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ১২:০০ এএম

‘জি র‌্যাপিড ডটব্লট’ কিট অনুমোদনে জরুরি নির্দেশনা চেয়ে সরকারকে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট এসএম জুলফিকার আলী জুনু গত শুক্রবার এ নোটিশ দেন। নোটিশে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ৭২ ঘণ্টা সময় বেঁধে দেয়া হয়। অন্যথায় এ বিষয়ে নির্দেশনা চেয়ে ওই আইনজীবী উচ্চ আদালতে যাবেন-মর্মে হুঁশিয়ারি দিয়েছেন। নোটিশে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের পরিচালককে বিবাদী করা হয়।
নোটিশে বলা হয়, দেশের ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রকাশিত খবরের মাধ্যমে জানতে পেরেছি যে, দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান গণস্বাস্থ্যকেন্দ্র করোনা পরীক্ষার টেস্ট কিট উদ্ভাবন করেছে। গণস্বাস্থ্য কেন্দ্রের ট্র্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর দাবি মতে এই কিট দিয়ে স্বল্প খরচে মানুষ করোনা টেস্ট করতে পারবেন। গণস্বাস্থ্যকেন্দ্র উদ্ভাবিত এই টেস্ট কিট আবিষ্কারের ঘোষণা গত ২ মাসের অধিক সময়ের আগে জাতি জানতে পারে। কিন্তু অদ্যাবধি ওষুধ প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দেশে তৈরি স্বল্প খরচে জনসাধারণের ব্যবহারযোগ্য করোনা টেস্ট কিট কেন অনুমোদন দিতে বিলম্ব করছে, তা দেশের মানুষ ও জাতির কাছে অস্পষ্ট।
করোনার মরণ থাবা থেকে দেশের মানুষকে রক্ষায় এবং প্রয়োজনীয় চিকিৎসা নেয়ার ক্ষেত্রে গণস্বাস্থ্যকেন্দ্র উদ্ভাবিত স্বল্প খরচে পরীক্ষাযোগ্য এই টেস্ট কিট দেশের মানুষের চিকিৎসাসেবায় প্রয়োজনীয় কার্যকরী ভ‚মিকা পালন করবে বলে মানুষ মনে করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন