শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অধিবেশনে নিরুৎসাহিত করা হচ্ছে বয়স্ক এমপিদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ১২:০০ এএম

সংসদ সচিবালয়ে দায়িত্বরত সকল কর্মকর্তা-কর্মচারীকে করোনাভাইরাস পরীক্ষার নির্দেশ দেয়া হয়েছে। একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন উপলক্ষে এ নির্দেশ দেয়া হয়েছে। কর্মকর্তা ও কর্মচারীরা সংসদ সচিবালয়ে অফিস করতে পারবেন না। কিন্তু বাজেট অধিবেশনে এমপিদের যোগ দিতে বলা হয়েছে। সংসদে যোগ দেয়া এমপিদেরও গণহারে কোভিড-১৯ পরীক্ষার বিষয়ে চিন্তাভাবনা চলছে। তবে এখনো ভাইরাস পরীক্ষার ব্যাপারে কোনো নির্দেশনা দেয়া হয়নি। এছাড়া ঝুঁকি এড়াতে শারীরিকভাবে অসুস্থ-বয়স্ক এবং করোনায় আক্রান্ত এমপিদের অধিবেশনে যোগ দিতে নিরুৎসাহিত করা হচ্ছে।

করোনাভাইরাস পরিস্থিতি ক্রমাগত অবনতির দিকে যাওয়ার পাশাপাশি কয়েকজন এমপি ও সংসদের কর্মচারী করোনায় আক্রান্ত হওয়ায় আগামী ১০ জুন বাজেট অধিবেশনকে সামনে রেখে কঠোর সতর্কতা অবলম্বন করা হচ্ছে। অধিবেশনে স্বাস্থ্যবিধি শতভাগ অনুসরণের উদ্যোগ নেয়া হয়েছে। যেকোনো ধরনের ঝুঁঁকি এড়াতে অধিবেশন চলাকালে পুরোটা সময় সংসদ সচিবালয়ের ব্যবস্থাপনায় দায়িত্ব পালনকারী কর্মকর্তা-কর্মচারীদের কোয়ারেন্টিনে রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। অধিবেশনের আগে তাদের নমুনা পরীক্ষার মাধ্যমে করোনাভাইরাস নেগেটিভ প্রমাণিত হওয়া কর্মকর্তা-কর্মচারীদেরকেই দায়িত্ব পালন করতে দেয়া হবে।

আগামী বুধবার বিকাল ৫টায় চলতি সংসদের অষ্টম (বাজেট) অধিবেশন শুরু হবে। ওই দিন বিকাল ৪টায় সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কর্মসূচি চ‚ড়ান্ত হবে। এই সংসদের সদস্য ঢাকা-৫ আসনের হাবিবুর রহমান মোল্লা স¤প্রতি মারা যাওয়ায় রেওয়াজ অনুযায়ী ওই দিন অধিবেশন শুরুর পর শোক প্রস্তাব নিয়ে আলোচনা শেষে মুলতবি হবে। পরদিন বিকাল ৩টায় ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে ওইদিন সংসদ ভবনে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে ২০২০-২১ অর্থবছরের বাজেট অনুমোদন দেয়া হবে। প্রতিবছরই বাজেট পেশ করার আগে মন্ত্রিসভার অনুমোদন নেয়ার সুবিধার্থে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার বৈঠক আয়োজন করা হয় এবং প্রেসিডেন্টের সুপারিশ নেয়ার সুবিধার্থে সংসদ ভবনে তার উপস্থিতির ব্যবস্থা নেয়া হয়। এবারও তাই হতে হবে। এরপর প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত একটানা অধিবেশন চলবে। তবে করোনা পরিস্থিতির কারণে এবারের অধিবেশন খুবই সংক্ষিপ্ত হবে, যা ৭ থেকে ১০ দিন চলতে পারে।

অন্যদিকে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য কেবল দিনের কার্যক্রমের জন্য অপরিহার্য এমপিদের নিয়েই এবারের বাজেট অধিবেশন চালানোর সিদ্ধান্ত নিয়েছে জাতীয় সংসদ। এক্ষেত্রে সংসদ অধিবেশনে এমপিদের রোস্টারভিত্তিক যোগ দিতে বলা হবে। সংসদ সচিবালয়ের আইন শাখার এক কর্মকর্তা ইনকিলাবকে জানান, সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, জামালপুর-২ আসনের এমপি ফরিদুল হক খান দুলাল, চট্টগ্রাম-১৬ আসনের এমপি মো. মোস্তাফিজুর রহমান (সপরিবার), চট্টগ্রাম-৬ আসনের এমপি এবিএম ফজলে করিম চৌধুরী, নওগাঁ-২ আসনের শহীদুজ্জামান সরকার এবং ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের মোহাম্মদ এবাদুল করিম বুলবুল করোনায় আক্রান্ত হন। এর মধ্যে শহীদুজ্জামান সরকার ও এবিএম ফজলে করিম চৌধুরী করোনাকে জয় করেছেন। অন্যদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের বাসায় কর্মরত চারজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

এছাড়া বেশ কয়েক জন কর্মকর্তা ও কর্মচারী আক্রান্ত হওয়ায় অধিবেশন পরিচালনার ক্ষেত্রে খুব সতর্কতা অবলম্বন করতে হচ্ছে। তাই এবার রোস্টারের ভিত্তিতে এমপিরা তাদের জন্য নির্ধারিত বৈঠকগুলোতে যোগদান করবেন। প্রতিদিনের রোস্টারে ওইদিন বাজেটের ওপর আলোচনায় অংশ নেয়া এমপিরাও অন্তর্ভুক্ত থাকবেন। প্রতিদিন উপস্থিতি ৬০ থেকে ৮০ জনের মধ্যে সীমাবদ্ধ রাখার পরিকল্পনা নেয়া হয়েছে। ঝুঁকি এড়াতে শারীরিকভাবে অসুস্থ ও বয়স্ক সংসদ সদস্যদের অধিবেশনে যোগ দিতে নিরুৎসাহিত করা হচ্ছে। অধিবেশন কক্ষের আসন বিন্যাসও আগের মতো থাকছে না। সংসদ নেতা প্রধানমন্ত্রীর আশপাশের বেশ কয়েকটি আসন ফাঁকা রাখা হবে। সংসদ সদস্যরা সকলেই পাশের আসন ফাঁকা রেখেই বসবেন। অংশগ্রহণকারী সকলের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। আর সকলকে ডিসইনফেকশন চেম্বার দিয়ে প্রবেশ করতে হবে। মূল ভবনে প্রবেশের ক্ষেত্রে থার্মাল স্ক্যানারে তাপমাত্রা মেপে নিতে হবে। সংসদে যোগ দেয়া এমপিদেরও গণহারে করোনা পরীক্ষার বিষয়ে চিন্তাভাবনা চলছে। তাছাড়া মহামারীর কারণে দুই মাসের বেশি সময় ছুটি থাকায় মন্ত্রণালয়গুলো থেকে সংসদ সদস্যদের করা প্রশ্নের উত্তর করা সম্ভব হবে না বলে এবারের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বও থাকছে না।

সংসদ সচিবালয় সূত্র জানায়, সংসদ অধিবেশনে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে ইতোমধ্যে সংসদ সচিবালয়ের ৯৩ জন কর্মকর্তা-কর্মচারীর করোনা পরীক্ষা সম্পন্ন হয়েছে। এদের মধ্যে ৬ জনের করোনাভাইরাস পজেটিভ শনাক্ত হয়েছে। আগামী দুয়েক দিনের মধ্যে বাকিদেরও পরীক্ষা সম্পন্ন করা হবে। সংসদ ভবনের মেডিকেল সেন্টারের মাধ্যমে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে। এই টেস্টে নেগেটিভ আসা কর্মকর্তা-কর্মচারীরা অধিবেশনে দায়িত্ব পালন করবেন। আর তারা যাতে করোনাভাইরাসে আক্রান্ত কোনো ব্যক্তির সংস্পর্শে না যেতে পারে সে জন্যই পুরো অধিবেশনকালে তাদের কোয়ারেন্টিন নিশ্চিত করা হবে।

চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ইনকিলাবকে বলেন, বর্তমান প্রেক্ষাপটে যে কেউ আক্রান্ত হতে পারেন। তবে সংসদ সচিবালয়ের প্রস্তুতিতে কোনো ঘাটতি থাকছে না। করোনা নেগেটিভ নিশ্চিত হয়েই সংশ্লিষ্ট সকলে অধিবেশনে দায়িত্ব পালন করবেন। তারপরও যিনি ঝুঁকিপূর্ণ, তিনি অধিবেশনে যোগ দেবেন না। আমরা সেটা বলে দিয়েছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন