শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘লাল হয়ে যাওয়া’ সেই নদী পরিষ্কারে রাশিয়াকে যুক্তরাষ্ট্রের সহায়তার প্রস্তাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ১২:০৪ পিএম

রাশিয়ার নারিলস্ক শহরঘেষা নদীতে জ্বালানি তেল ছড়িয়ে পড়ার পরিস্থিতি সামাল দিতে দেশটিকে সহায়তা করার প্রস্তাব দিয়েছে তাদের প্রতিদ্বন্ধী মার্কিন যুক্তরাষ্ট্র।
এক টুইট বার্তায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও লিখেছেন- “রাশিয়ার নারিলস্কে তেল ছড়িয়ে পড়ার ব্যাপারটি খুবই দুঃখজনক।” “আমাদের মধ্যে মতবিরোধ থাকা সত্ত্বেও পরিবেশগত এই দুর্যোগ নিরসনে রাশিয়াকে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত আছে।”
উল্লেখ্য, গত ২৯ মে নরিলিস্ক শহরের কাছে একটি বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ট্যাংক ধসে পড়ার পর আম্বার্নোয়া নদীতে তেল ছড়িয়ে পড়া শুরু হয়। ডিজেল জাতীয় জ্বালানিবাহী ট্যাংকটি বিখ্যাত নারিলস্ক নিকেল মাইনিং গ্রুপের।
ধারণা করা হচ্ছে, ১৫ হাজার টন জ্বালানি তেল পানিতে মিশেছে। আর এর আশপাশ ভূমিতে ছড়িয়েছে আরও ৬ হাজার টন তেল। ব্যাপকভাবে তেল ছড়িয়ে পড়ায় নদীর পানির রং পর্যন্ত পরিবর্তন হয়ে পড়েছে, যা মহাশূন্য থেকেই দেখা যাচ্ছে বলে বার্তা সংস্থা এএফপি’র খবর।
এই ঘটনায় অঞ্চলটিতে বড় ধরনের পরিবেশগত বিপর্যয় নেমে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিপর্যয় সামাল দিতে ওই অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিন। নারিলস্ক নিকেল মাইনিং গ্রুপের প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেছেন, কয়েক বছর ধরে তেল পরিষ্কারে যে খরচ হবে তা কোম্পানিটিকে বহন করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন