বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কের রে-থেরাপি বিশ্বকে আশা দেখাচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ১২:৩৫ পিএম

বিশ্বকে নতুন চিকিৎসা পদ্ধতি উদ্ভাবন করে বিশ্বকে চমকে দিয়েছে তুরুস্ক। তুরস্কের রে-থেরাপি করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসায় বিশ্বকে আশা দেখাচ্ছে। এই চিৎসার অনুমতি দিয়েছে সে দেশের সরকার। ইতোমধ্যে তারা সফলতাও পেয়েছে। তুরস্কের বিজ্ঞানীরা রে-থেরাপি প্রযুক্তির ব্যবহার শুরু করেছেন। তুর্কিশবিম নামের এই স্বাস্থ্যসেবা প্রযুক্তি তৈরি করেছে আরডি গ্লোবাল ইনভেমড। খবর আনাদোলু এজেন্সির।

আঙ্কারার গাজি ইউনিভার্সিটির কার্ডিওভাসকুলার সার্জন হিকমেট সেলকুক গেডিক বিবৃতিতে বলেছেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে অনুমতি পাওয়ার পর ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে।’

তুর্কিশবিম রে ট্রিটমেন্ট পদ্ধতি প্রথম তৈরি করে দেশটির বিখ্যাত কয়েকজন বিজ্ঞানী। তিন বছরের গবেষণা শেষে এটি প্রস্তুত করতে সক্ষম হন তারা। প্রথমে অন্য ভাইরাসজনিত রোগের চিকিৎসা করা উদ্দেশ্য থাকলেও এখন কোভিড-১৯’র জন্য ব্যবহার করা হচ্ছে।
আনাদোলু বলছে, প্রাণীরদেহে এই পদ্ধতি সফল হওয়ায় প্রথমবারের মতো মানবশরীরে ব্যবহার করা হতে পারে।

এই রে-থেরাপি মূলত ব্যাকটেরিয়া এবং ভাইরাসের মতো জীবাণুর ওপর প্রয়োগ করা হয়। এরপর চিকিৎসকেরা ক্ষতিকর পদার্থের বিশ্লেষণ করতে থাকেন।

গত মাসের ৪ তারিখ রে-থেরাপির ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি দেয় তুরস্ক সরকার। এরপর আন্তর্জাতিকভাবে পদ্ধতিটি যাচাইয়ের আহ্বান জানানো হয়। ইউনিভার্সিটি অব নিউইয়র্কের বিজ্ঞানীরা এটি পরীক্ষা করছেন।

তুরস্কের বিজ্ঞানীদের দাবি, এই চিকিৎসা পদ্ধতিতে ছত্রাক, ব্যাকটেরিয়া এবং ভাইরাসের মতো জীবাণু পুরোপুরি ধ্বংস করা সম্ভব। এর কারণে কোনও কোষ ধ্বংস হবে না কিংবা ডিএনএ ক্ষতিগ্রস্ত হবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন