শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কিট সংকটে কুমিল্লা মেডিকেল কলেজে করোনা পরীক্ষা বন্ধ

চরম ভোগান্তিতে পড়েছেন জেলার করোনার উপসর্গ থাকা ভুক্তভোগীরা

কামাল আতাতুর্ক মিসেল | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ৩:৩৭ পিএম

কিট সংকটের কারণে কুমিল্লা মেডিকেল কলেজে (কুমেক) করোনাভাইরাসের নমুনা পরীক্ষা বন্ধ করা হয়েছে। গত তিন দিন ধরে কুমেকে করোনার পরীক্ষা করা হচ্ছে না। কুমেকে পরীক্ষা বন্ধ থাকার কারণে করোনার স্যাম্পল সংগ্রহ করাও স্থগিত রেখেছে জেলা স্বাস্থ্য বিভাগ। এছাড়া পরীক্ষার জন্য আগে দিয়ে রাখা প্রায় এক হাজার নমুনা পড়ে আছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন জেলার করোনার উপসর্গ থাকা ভুক্তভোগীরা। রোববার দুপুরে এসব তথ্য নিশ্চিত করেছেন কুমিল্লা জেলা করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটির সমন্বয়ক ও মনোহরগঞ্জ উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা ডা.নিসর্গ মেরাজ চৌধুরী। তিনি জানান, কুমেকে করোনা পরীক্ষা বন্ধ। তাই আমরাও আপাতত স্যাম্পল সংগ্রহ বন্ধ রেখেছি। খুব জরুরি না হলে এখন আমরা স্যাম্পল নিচ্ছি না। তবে পরীক্ষা শুরু হলে আবারও স্যাম্পল নেওয়া শুরু হবে বলে জানান তিনি।
কুমেক সূত্র জানায়, গত ২৯ এপ্রিল থেকে কুমেকে আনুষ্ঠানিকভাবে করোনার নমুনা পরীক্ষা শুরু হয়। প্রথমে এক শিফট চালু হলেও পরবর্তীতে দুই শিফটে কাজ করা হয়। কখনও কখনও কাজের চাপ বেড়ে গেলে তিন শিফটেও নমুনা পরীক্ষা করা হয়। প্রতি শিফটে ৯৪টি নমুনা পরীক্ষা করা সম্ভব হয়। আনুষ্ঠানিকভাবে কুমেকে করোনা পরীক্ষা চালুর পর এই পর্যন্ত ৬ হাজার ৯০০টি কিট সরকার থেকে কুমেক কর্তৃপক্ষকে দেওয়া হয়। এর মধ্যে কুমেকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা শুরুতে কাজ শিখতে গিয়েই নষ্ট করে ফেলেন প্রায় ৮০০ কিট।
সূত্রটি আরও জানায়, কিট সংকটের কারণে গত শুক্রবার থেকে কুমেকে করোনার পরীক্ষা সম্পূর্ন বন্ধ রয়েছে। আর ল্যাবে এখনও জমে আছে এক হাজারের বেশি স্যাম্পল। এই স্যাম্পলগুলো পরীক্ষা না হওয়াতে করোনা উপসর্গ থাকা ব্যক্তিরা জানতে পারছে না তারা করোনা পজিটিভ নাকি নেগেটিভ।
রোববার এই প্রসঙ্গে জানতে চাইলে কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা.মোস্তফা কামাল আজাদ দৈনিক ইনকিলাবকে জানান, কিট সংকটের কারণে আমাদের পরীক্ষা বন্ধ রয়েছে। আর এক হাজার স্যাম্পল এখনো পরীক্ষার অপেক্ষায় রয়েছে। বিষয়টি আমাদের ডিজি (স্বাস্থ্য) মহোদয়কে জানানো হয়েছে। ডিজি অফিস থেকে বলেছে, বিদেশ থেকে এয়ারপোর্টে কিট চলে এসেছে। আগামী এক’দুদিনের মধ্যে কুমিল্লা কিট পৌঁছে যাবে। কিট চলে আসলে ইনশাআল্লাহ আমরা পুরোদমে আবারও কাজ শুরু করতে পারবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammed Shah Alam Khan ৭ জুন, ২০২০, ৮:৪৩ পিএম says : 0
এই সংবাদটা পড়ার পর সরকারের প্রতি ঘৃনা ধরে গেল। নিন্দুকেরা বলছেন, প্রধানমন্ত্রীর বড় বড় কথা ৬ দফা নিয়ে রাজনীতি করা এসব এখন মনে হচ্ছে জনগণকে পর্দার ভিতরে কি হচ্ছে সেখান থেকে দূরে রাখার প্রচেষ্টা ছাড়া আর কিছু নয়। নিন্দুকেরা আরো বলছে, বাঙালীরা ৬ দফা বা জতীর জনক বিষয়ে দুর্বল তাই শেখ হাসিনার সরকার বার বার জাতীর জনকের কথা এখন আবার ৬ দফার কথা বলে বাঙালির দৃষ্টি তাদের কুকর্ম থেকে দূরে রাখার প্রয়াস মাত্র। এই কিট সংকটের কারনে কয়েকদিন ধরে করোনায় আক্রান্ত কিনা সেটা জানার জন্যে কুমিল্লা মেডিকেল কলেজে (কুমেক) রক্ত পরীক্ষা বন্ধ শুনে হাসিনার সরকারকে............ ইচ্ছে করছে বলে নিন্দুকেরা মন্তব্য করেছেন। খবরে প্রকাশ কুমেকে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের কাজ শেখাতে গিয়ে ৮০০ কিট নষ্ট করে ফেলেছে এটা কোন ভাবেই গ্রহণযোগ্য কৈফিয়ত নয় বলে নিন্দুকদের অভিমত। এই অপরাধে কুমেকের ঐ বিভাগের সবাইকে চাকুরীচুত্য করা উচিৎ বলে নিন্দুকেরা মনেকরে। হাসিনার সরকার পানির মত টাকা ব্যয় করছে বিভিন্ন অজুহাতে আর করোনায় আক্রান্ত কিনা সেটা জানার জন্যে কোন ব্যবস্থা নিচ্ছেনা এটা কোন ভাবেই গ্রহণযোগ্য বলে নিন্দুকেরা মানছেনা। আল্লাহ্‌ সুবিচারক তিনি সবসময় ন্যায় বিচারই করে থাকেন তাই এখন বাংলাদেশের জনগণকে আল্লাহ্‌র দরবারের দিকে তাকিয়া থাকা ছাড়া আর কোন গতিনেই। যেহেতু জনগণের সরকার জনগণকে রক্ষাকরতে পারছেনা সেহেতু এখন মহান আল্লাহকেই এদিকে নজর দিয়ে তার শ্রেষ্ট সৃষ্টি মানুষের জীবনের নিরাপত্তার দায়িত্ব নিতেই হবে এটাই হবে আমাদের প্রার্থনা মহান আল্লাহ্‌র কাছে। আমিন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন