ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী

মহানগর

মেডিকেল টেকনোলজিষ্ট নিয়োগে নিয়ম না মানলে কর্মবিরতি

বেকার টেকনোলজিষ্টদের স্বাস্থ্য অধিদফতর ঘেরাও

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ৯:২৩ পিএম

সরকারি প্রচলিত বিধিবিধান যথাযথভাবে পালনপূর্বক মেডিকেল টেকনোলজিষ্ট পদে নিয়োগের দাবি জানিয়েছেন বাংলাদেশ মেডিকেল টেকনোলজিষ্ট এসোসিয়েশন (বিএমটিএ) এবং বেকার এন্ড প্রাইভেট সার্ভিসেস মেডিকেল টেকনোলজিষ্ট এসোসিয়েশন (বিপিএসএমটিএ)। অন্যথায় সারাদেশের সকল সরকারি/বেসরকারি হাসপাতালে কর্মবিরতি পালন করা হবে।

এই দাবিতে রোববার (৭ জুন) দিনভর স্বাস্থ্য অধিদফতরের অধীনে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পাশ করা কয়েক শত মেডিকেল টেকনোলজিষ্ট মহাখালীস্থ স্বাস্থ্য ভবন ঘেরাও করে রাখে। এসময় তারা সরকারি চাকুরিতে প্রবেশের বয়সসীমা পেরিয়ে গেছে এমনসহ অন্তত ২০ হাজার বেকার মেডিকেল টেকনোলজিষ্টকে প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে এডহক ভিত্তিতে নিয়োগ প্রদানের দাবি জানান। এছাড়া নিয়োগবিধি বহির্ভূত প্রক্রিয়ায় কথিত অস্থায়ী নিয়োগপ্রাপ্ত ১৮৩ মেডিকেল টেকনোলজিষ্ট সরাসরি স্থায়ী নিয়োগ প্রদানের যে সুপারিশ স্বাস্থ্য বিভাগ করেছে তা ৪৮ ঘন্টার মধ্যে বাতিলের দাবি জানান।

অন্যথায় আগামী ১০ জুন উক্ত দাবি বাস্তবায়নে স্বাস্থ্য অধিদফতরের সামনে অবস্থান ধর্মঘট পালন করা হবে বলে জানান। এরপরেও দাবি বাস্তবায়িত না হলে প্রয়োজনে মেডিকেল টেকনোলজিষ্টরা সারাদেশে সকল সরকারি/বেসরকারি হাসপাতালে কর্মবিরতি পালন করাসহ যেকোন কর্মসূচি দিতে বাধ্য হবে বলেও কঠোর হুশিয়ারি উচ্চারণ করেন। সমাবেশে সভাপতিত্ব করেন বিপিএসএমটিএ’র সভাপতি মো. শফিকুল ইসলাম। বক্তব্য রাখেন বিএমটিএ’র সভাপতি আলমাছ আলী খান, মহাসচিব মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেন খান, রিপন কুমার প্রমুখ।

এদিকে বিএমটিএ সভাপতি আলমাছ আলী খান, মহাসচিব মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেন খান এবং বিপিএসএমটিএ’র সভাপতি শফিকুল ইসলাম ও মহাসচিব সিরাজুল ইসলাম রোববার এক যৌথ বিবৃতিতে বিধিবহির্ভূত ভাবে মেডিকেল টেকনোলজিষ্ট নিয়োগ প্রস্তাবের প্রতিবাদ জানিয়ে এ প্রস্তাবের বাতিলের দাবি জানান। তারা বলেন, এ ধরনের নিয়োগ প্রতিহত করতে প্রয়োজনে সারাদেশের সকল সরকারি/বেসরকারি হাসপাতালে কর্মবিরতি পালন করা সহ যেকোন কর্মসূচি গ্রহণ করা হবে।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, উল্লেখিত ১৮৩ জন মেডিকেল টেকনোলজিষ্টকে কোন হাসপাতালে, কি প্রক্রিয়ায়, কোন কর্তৃপক্ষ, কি কি শর্তে, কোন তারিখে কাজ করার অনুমতি দিয়েছেন সারাদেশের মেডিকেল টেকনোলজিষ্টরা তা জানেন না। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা ১৮৩ জন মেডিকেল টেকনোলজিষ্টকে সরাসরি স্থায়ী নিয়োগ প্রদান করতে গিয়ে প্রয়োজনে নিয়োগবিধির শর্ত শিথিল করার যে ঘোষণা দিয়েছেন তা বিধির সুস্পষ্ট লংঙ্ঘন, অগ্রহণযোগ্য এবং নিন্দনীয়। এ ধরনের উদ্দেশ্যপ্রণোদিত ও মনগড়া নিয়োগের প্রস্তাব রোগীর পরীক্ষা-নিরীক্ষার সাথে জড়িত মেডিকেল টেকনোলজিষ্ট পেশার জন্য অমর্যাদাকর ও অশনিসংকেত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন