ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

খেলাধুলা

মোহাম্মদ আলী-ম্যারাডোনা পেলেদের সঙ্গী মেসিও সর্বকালের সেরা দশেও নেই রোনালদো!

দ্য সান | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ১২:০১ এএম

ক্রীড়াঙ্গণের সর্বকালের সেরা দশ তারকা কারা? যেকোন খেলা, যেকোন সময়কাল অথবা যেকোন দেশের নাগরিকত্বের উর্ধ্বে গিয়ে এ প্রশ্নের উত্তর দেয়াটা সহজ বিষয় নয়। গনিতের একটি সূত্র দিয়ে বহু সমাধান করা যায়; তাতে কোন দ্বিমতও থাকে না। তাকে সার্বজনীন হিসেবে মেনে নেন সবাই। তবে ক্রীড়াঙ্গণের তারকাদের সেরার মুকুট দেয়ার বেলায় তা খাটে না। পছন্দের তারকাকেই সমর্থকেরা চান এগিয়ে রাখতে।

এই মূল্যায়নটা কিভাবে হবে? নিজেদের খেলায় কে কতটা আধিপত্য বিস্তার করেছেন? কার নামের পাশে কয়টা খেতাব যুক্ত আছে? বিশ্বজুড়ে ব্যক্তিত্বের একটি প্রশ্নও কম মূল্যবান নয়। তবে পাঠকেরা কুইজ মনে করে চিন্তার জগতে হাবুডুবু খাবেন না। কারন, প্রভাবশালী গনমাধ্যম দ্য সান সম্প্রতি একটি জরিপ প্রকাশ করেছে। তাতেই রয়েছে উত্তর। তাতে সবার উপরে আছেন কিংবদন্তি বক্সার মোহাম্মদ আলীর নাম। দুই জীবন্ত ম্যারাডোনা-পেলেদের সঙ্গে এক কাতারে নাম উঠলেও সেরা দশে ঠাঁই পাননি বর্তমান বিশ্বের আরেক সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো!

আটবারের আলিম্পিক চ্যাম্পিয়ন ও ১১ বার বিশ্ব চ্যাম্পিয়নশিপ নিজের অধিকারে নিয়ে এই তালিকার দশে জায়গা করে নিয়েছেন জ্যামাইকান দৌড়বিদ উসাইন বোল্ট। ১০০ মিটারে ৯.৫৮ সেকেন্ডে রশি পার করার রেকর্ডও তারই দখলে। এরআগে তালিকার নয়ে আছেন আর্জেন্টিনাকে ১৯৮৬ সালে বিশ্বকাপ জেতানো নায়ক দিয়াগো ম্যারাডোনা। পূর্বসূরীকে একধাপ পেছনে ফেলে তালিকার আটে দেশটির তারকা ফুটবলার লিওনেল মেসি। বিশ্বকাপ ছুঁতে না পারলেও ক্লাব ফুটবলে অনেক শিরোপা আছে তার শোকেসে। ছয়বার ব্যালন ডি’অর জেতার রেকর্ডও তার ঝুলিতে আছে। ১৯৩৬ সালে হিটলারের দেশ থেকে বার্লিন অলিম্পিকে স্বর্ন পদক জয়ী জেসি ওউনস আছেন সাত নম্বর অবস্থানে। ইতিহাসের অন্যতম সেরা এনবিএ তারকা মাইকেল জর্ডান জায়গা করে নিয়েছেন ছয়ে। রেকর্ড ২০ বারের গ্রান্ডস্লাম জয়ী সুইচ তারকা রজার ফেদেরার টেনিসে অনেকেরই আদর্শ। তিনি আছেন দ্য সানের জরিপে পঞ্চম অবস্থানে। ছোটবেলা থেকে যদি কেউ গলফ খেলা নাও দেখে থাকেন, অন্তত টাইগার উডস-এই নামটির সঙ্গে পরিচিত। তিনি আছেন তালিকার চারে।

ব্রাজিলিয়ান লিজেন্ড পেলের নাম শোনেনি এমন মানুষ পাওয়া দুষ্কর। তারই পায়ের জাদুতে ব্রাজিল তিনবার বিশ্বচ্যাম্পিয়নের ট্রফি হাতে তোলে। ১২৮১ গোলের মালিক এই লিজেন্ড। পরবর্তীতে রোনালদো, রিভালদো, কাকা, রবার্তো কার্লোস ও বর্তমানে নেইমারের রাস্তা মর্সন করে গেছেন তিনি। ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্টে ৯৯.৯৪ গত নিয়ে ক্যারিয়ার শেষ করেন অস্ট্রেলিয়ান সাবেক কিংবদন্তী স্যার ডন ব্রাডম্যান। ভয়ঙ্কও ও অবিশ্বাস্য এই গড়ের অধিকারি আছেন তালিকার দুইয়ে এবং এই তালিকার একমাত্র ক্রিকেটারও তিনি। এই তালিকার শীর্ষে যিনি আছেন-তাকে নিয়ে কোন বিতর্ক নেই। তিনি ইতিহাসের সেরা বক্সার সদ্য প্রয়াত মোহাম্মদ আলী। অবশ্য রোনালদোকে না দেখে এই তালিকা ছুড়ে ফেলা পর্তুগিজ তাকার ভক্তরা আগামী জরিপের জন্য অপেক্ষা করতেই পারেন!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন